প্রবাসে সময় ফ্লয়েডের হত্যার বিচারে সোচ্চার জার্মানরাও

০৫-০৬-২০২০, ১২:৫৫

বিটু বড়ুয়া

fb tw
ইউরোপের অন্যান্য দেশের মতো জার্মানিতেও কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যার বিচার ও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে নানা মানবাধিকার ও সামাজিক সংগঠনের আয়োজনে এসব সমাবেশ থেকে অবিলম্বে পুলিশি নির্যাতন বন্ধের আহ্বান জানানো হয়।
যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে নিহত ৪৬ বছর বয়সী আফ্রোআমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুতে শোক ও সংহতি প্রকাশ করে অন্যান্য দেশের মতো জার্মানিতেও বিক্ষোভ সমাবেশ করছে সাধারণ মানুষ। দেশটির বড় শহর মিউনিখ, ফ্রাঙ্কফুর্টের পর বার্লিনেও আয়োজিত সমাবেশে হত্যার বিচারসহ সব ধরনের পুলিশি নির্যাতন বন্ধের দাবি জানান বিক্ষোভকারীরা।
একজন বিক্ষোভকারী বলেন, দেখুন আমি নিজেই একজন আমেরিকান। কিন্তু আজ আমরা বার্লিনে আমাদের দূতাবাসের সামনে মিলিত হয়েছি সম্প্রতি আমার দেশ যুক্তরাষ্ট্রের বর্ণবিদ্বেষ, পুলিশি নির্যাতন ও সহিংস আচরণের প্রতিবাদে।
আরেকজন বলেন, আমরা জর্জ ফ্লয়েডের মৃত্যুতে যুক্তরাষ্ট্রসহ সারাবিশ্বে চলমান বিক্ষোভের সঙ্গে সংহতি প্রকাশ করতেই এ সমাবেশে অংশ নিয়েছি।
এদিকে স্থানীয় ও জন্মসূত্রে নাগরিকরাও চলমান সমাবেশে একাত্মতা প্রকাশ করেছেন। তারা বলেন, পুলিশের দায়িত্ব সাধারণ নাগরিকদের রক্ষা করা, কিন্তু তারা যখন রক্ষার বদলে মানুষ হত্যা করে তখন রাষ্ট্রই তার জন্য দায়ী বলে মনে করি আমি।
একজন বলেন, আমার জন্ম এবং বেড়ে ওঠা বার্লিনে, কিন্তু আমার বাবা একজন আফ্রিকান আর মা জার্মান। তাই একজন কৃষ্ণাঙ্গ হিসেবে জর্জ ফ্লয়েডসহ বিশ্বের সব কৃষ্ণাঙ্গের ওপর অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ আমরা অব্যাহত রাখব।
এদিকে আগামী কয়েকদিনে বার্লিন ছাড়াও জার্মানির নর্দরাইন ভেস্টফালেনে প্রতিবাদ সমাবেশ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে বিভিন্ন সংগঠন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop