বাণিজ্য সময় ৬০ থেকে ৭০ হাজার শ্রমিক ছাটাই হয়েছে: শ্রমিক নেত্রী

০৪-০৬-২০২০, ১৭:৪২

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
৬০ থেকে ৭০ হাজার শ্রমিক ছাটাই হয়েছে: শ্রমিক নেত্রী
এখন পর্যন্ত ৬০ থেকে ৭০ হাজার শ্রমিক ছাটাই করা হয়েছে বলে দাবি করেছেন শ্রমিক নেত্রী নাজমা আক্তার। তিনি বলেন, ছাটাই শুরু হয়েছে ঈদের পর ২৭ মে থেকেই।
বৃহস্পতিবার (৪ জুন) সময় সংবাদকে তিনি জানান, টার্গেট করে, বেছে বেছে শ্রমিকদের ছাটাই করছে মালিকরা। যারা ট্রেড ইউনিয়ন এর সাথে জড়িত তাদের আগে বাদ দেয়া হচ্ছে বলে দাবি তার। একই সঙ্গে যাদের চাকরির মেয়াদ ১ বছরের বেশি তাদের যেন বেতন বাড়ানো না হয়, সে জন্যও অনেকে ছাটাই এর শিকার হচ্ছেন।
নিয়ম কানুন না মেনে অবৈধভাবে শ্রমিকদের অব্যাহতি পত্রে সাক্ষর করতে বাধ্য করা হচ্ছে দাবি করে তিনি বলেন, মন্ত্রণালয়কে বারবার চিঠি দেয়া হলেও এসবের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে না।
এদিকে করোনা পরিস্থিতিতে পোশাক কারখানার কাজও কমেছে ৫৫ শতাংশ। এমন অবস্থায় জুন থেকেই শ্রমিকদের ছাঁটাই করা হবে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক।
বৃহস্পতিবার (০৪ জুন) শ্রমিকদের করোনাভাইরাস পরীক্ষার জন্য দেশের প্রথম স্টেট অব দ্য আর্ট কভিড-১৯ ল্যাব উদ্বোধন উপলক্ষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। বিজিএমইএ সভাপতি রুবানা হক এক প্রশ্নের জবাবে বলেন, এই পর্যন্ত ২৬৪ জন পোশাক শ্রমিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এসব শ্রমিকদের সব ধরনের চিকিৎসার খরচ বহন করছেন উদ্যোক্তারা।
বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক আরো বলেন, জুন থেকে শ্রমিকদের ছাঁটাই হবে। এটি অনাকাঙ্ক্ষিত বাস্তবতা। কিন্তু করার কিছু নেই। তবে এ ছাঁটাই প্রক্রিয়ায় শ্রমিকদের জন্য কী করা হবে; এ বিষয়ে সরকারের সঙ্গে কথা বলছি, কিভাবে এ সঙ্কট মোকাবেলা করা যায়।
তিনি বলেন, এ অবস্থা হঠাৎ করে বদলেও যেতে পারে। তখন ছাঁটাই হওয়া শ্রমিকরাই কাজে যোগ দেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop