বাংলার সময় দালালদের দেখানো স্বপ্নের ফাঁদে পা দিয়ে নিঃস্ব হচ্ছেন নওগাঁর যুবকরা

০৪-০৬-২০২০, ১২:০৮

এম আর রকি

fb tw
তিন মাসেই খরচের তিন থেকে চারগুণ টাকা উপার্জন, কোম্পানির থাকা খাওয়া ফ্রিসহ থাকছে নানা সুযোগ সুবিধা। মানবপাচারকারী দালালদের এমন স্বপ্নের ফাঁদে পা দিয়ে সহায় সম্বল বিক্রি করে নিঃস্ব হয়েছেন নওগাঁর মান্দার একাধিক যুবক। আদম পাচারকারী এ চক্রের হাত থেকে কেউ কেউ জীবন নিয়ে দেশে ফিরলেও চরম মানবেতর জীবন যাপন করছে অনেকেই। প্রভাবশালী হওয়ায় মানব পাচারকারী এ চক্রের বিরুদ্ধে প্রতিকার না পাওয়ার অভিযোগ ভুক্তভোগীদের। প্রতারিতদের অভিযোগ আমলে নিয়ে মানব পাচারকারীদের দ্রুত আইনের আওতায় আনার আশ্বাস দিয়েছে জেলা পুলিশ।
গ্রামের নাম মান্দার গনেষপুর। যুবক ময়নুল হক। মালয়েশিয়ায় উচ্চ বেতনের চাকরির প্রলোভনে সহায় সম্বল বিক্রি ও ধারদেনা করে গেল বছর সাড়ে ৫ লাখ টাকা তুলে দেয় পার্শ্ববর্তী গ্রামের আব্দুলের হাতে। আব্দুল, মালয়েশিয়ার একটি কোম্পানিতে উচ্চ বেতনের কথা বললেও টুরিস্ট ভিসায় সৌদি আরবে নিয়ে বিক্রি করে দেয় ময়নুলকে। সেখানে কয়েক মাস অমানবিক নির্যাতন শেষে ফেরত আসে ময়নুল। সহায় সম্বল হারানো ময়নুল পাওনাদারদের চাপে এখন স্ত্রী সন্তান ফেলে আত্মগোপনে এলাকা ছাড়া।
শুধু ময়নুল নয়, একই গ্রামের আজিজুল, আরিফুল বেলালসহ অন্তত এমন ১০ জন দালাল আব্দুলের ফাঁদে পড়ে কেউ প্রবাসে বন জঙ্গলে রাত পার করছেন, আবার কেউ জীবন নিয়ে ফিরে এসে হয়েছেন সর্বস্বান্ত।
প্রতারণার ফাঁদ, গোল্ডেন ট্রাভেল এজেন্সি নামের একটি প্রতিষ্ঠানের এজেন্ট হিসাবে কাজ করেন পার্শ্ববর্তী মীরপুর গ্রামের আব্দুল। প্রতারণার বিষয়ে জানতে তার বাড়িতে গেলে সময় সংবাদের ক্যামেরা দেখে গা ঢাকা দেয়। তবে তার প্রতারণায় একাধিক ব্যক্তি সর্বস্বান্ত হলেও মোবাইলে যোগাযোগে ভিন্ন সুর তার মখে।
আব্দুল বলেন, একটা লোককে পাঠালে সে ভাল থাকলে আরেকজনকে পাঠাবো। কিন্তু ফেরত পাঠিয়েছে এমন কেউ নেই। কেউ মিথ্যা অভিযোগ করতে পারে।
এ অবস্থায় প্রতারণা এড়াতে খুঁটিনাটি জেনে বিদেশ যাওয়ার আহবান জেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তার।
জেলা প্রশাসক মো: হারুন অর রশীদ বলেন, সরকারের পক্ষ থেকে বার বার বলা হয়েছে কেউ যেন প্রতারকের ফাঁদে পা না দেয়। বুঝেশুনে বিদেশ গমন করতে হবে।
প্রতারিত ভুক্তভোগীদের অভিযোগ দ্রুত আমলে নিয়ে মানব পাচারকারীদের আইনের আওতায় আনার আশ্বাস পুলিশ কর্মকর্তার।
অতিরিক্ত পুলিশ সুপার মো: রকিবুল আকতার বলেন, এই বিষয়গুলো আমরা খুবই সিরিয়াস ভাবে নেই। দ্রুততার সাথে তাদের ধরার চেষ্টা করি।
গোয়েন্দা পুলিশের তথ্য মতে, জেলায় প্রায় দেড়শো দালাল বিভিন্ন দেশে আদম কারবারের সাথে জড়িত। আর প্রতারণার অভিযোগে অন্তত ৫০ জনের মামলা রয়েছে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop