প্রবাসে সময় ফ্লয়েড হত্যা: আরো তিন পুলিশের বিরুদ্ধে অভিযোগ দায়ের

০৪-০৬-২০২০, ১০:৪৫

হাসানুজ্জামান সাকী

fb tw
ফ্লয়েড হত্যা: আরো তিন পুলিশের বিরুদ্ধে অভিযোগ দায়ের
জর্জ ফ্লয়েড হত্যার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে। নিউইয়র্কে পুলিশের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন বিক্ষোভকারীরা। এদিকে হত্যায় সহায়তার অভিযোগ আনা হয়েছে আরো তিন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে। মূল অভিযুক্তের বিরুদ্ধে আনা হয়েছে হত্যাকাণ্ডের অভিযোগ। চলমান বিক্ষোভ দমাতে ট্রাম্পের সেনা মোতায়েনের সিদ্ধান্তে আপত্তি জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।
কোভিড ঊনিশ নয়, মার্কিনীর লড়াই এখন বর্ণবাদের বিরুদ্ধে। নিউইয়র্কে নিরাপত্তা বাহিনীর সঙ্গে ধস্তাধস্তি হয় আন্দোলনকারীদের। আটক করা হয় অন্তত ২শ' জনকে। তবে যুক্তরাষ্ট্রের অধিকাংশ শহরেই বিক্ষোভ ছিল শান্তিপূর্ণ।
হোয়াইট হাউসের কাছে অবস্থান নেন হাজার হাজার মানুষ। পুলিশি নির্যাতন বন্ধের পাশাপাশি বিদ্বেষমূলক আচরণ বন্ধের দাবি জানান তারা।
এক মার্কিন নাগরিক বলেন, বড় ত্যাগেই বড় লক্ষ্য অর্জিত হয়। জানি পরিবর্তনটা হয়তো আমরা দেখবো না। কিন্তু পরবর্তী প্রজন্ম ঠিকই এ আন্দোলনের সুফল পাবে। তাদের জন্য সুন্দর ভবিষ্যৎ গড়তে এখানে হাজির হয়েছি।
মিনেসোটার মিনিয়াপোলিস শহরে তৈরি করা হয়েছে ফ্লয়েডের অস্থায়ী স্মৃতিসৌধ। ফুলেল শ্রদ্ধা, ভালোবাসার বার্তায় ভাসছে পুরো চত্বর। গেলো সোমবার সেখানেই পুলিশের বর্বরতায় প্রাণ হারান তিনি।
নিহত ফ্লয়েডের ছেলে বলেন, বাবার জন্য ন্যায় বিচার চাই। আর কোনো সন্তান যেন তার বাবাকে এভাবে না হারায়। যারা আমাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন, তাদের জন্য ভালোবাসা, শ্রদ্ধা।
এর মধ্যেই ফ্লয়েড হত্যায় জড়িত বরখাস্ত হওয়া চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে নতুন করে অভিযোগ আনা হয়েছে।
কিথ এলিসন বলেন, অভিযোগ প্রমাণ করা কঠিন বিষয়। ইতিহাস তাই বলে। ফ্লয়েডের জন্য ন্যায়বিচার নিশ্চিতে সর্বোচ্চ চেষ্টা করবো। পূর্ণাঙ্গ তদন্ত শেষে বিচার কাজ শুরু করতে চাই। বিচারপ্রার্থীদের শান্তিপূর্ণভাবে আন্দোলনের আহ্বান জানাই।
গেলো কয়েকদিনের বিক্ষোভ থেকে প্রায় ১০ হাজার আন্দোলনকারীকে আটকের খবর পাওয়া গেছে। আন্দোলনে বলপ্রয়োগ না করতে গভর্নরদের প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এদিকে, সেনা মোতায়েনের পরিস্থিতি হয়নি জানিয়ে ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করেছেন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop