স্বাস্থ্য মৃতদেহ থেকে ছড়ায় না করোনা, তাই শেষকৃত্যে নয় আতঙ্ক

০৩-০৬-২০২০, ১৯:৫২

ফারুক ভূঁইয়া রবিন

fb tw
সংগৃহীত
ছবি: সংগৃহীত
মৃতদেহ থেকে কোভিড-১৯ সংক্রমণ ছড়ানোর প্রমাণ না মেলায় করোনায় মৃতদের শেষকৃত্য নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতদের ধর্মীয় বিধি অনুযায়ীই শেষকৃত্যের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা যাবে উল্লেখ করে স্বাস্থ্য অধিদফতর বলছে, মৃতদের দাফন কিংবা সৎকারের জন্য আলাদা করে বিশেষ কোনো স্থানের প্রয়োজন নেই।
বুধবার (৩ জুন) নিয়মিত বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা বলেন, মৃতদেহ নিজ নিজ ধর্মীয় বিধি অনুযায়ী সতর্কতা অবলম্বন করে দাফন এবং সৎকার করা যায়। নিয়ম অনুযায়ী, মৃতদেহের সব আনুষ্ঠানিকতা শেষে বডিব্যাগ কিংবা বডিব্যাগ না পাওয়া গেলে পলিথিনে মুড়িয়ে স্থানান্তরের জন্য মনোনীত কবরস্থান বা পারিবারিকভাবে নির্ধারিত স্থানে মৃতদেহ দাফন করা যায়। শুধু কোভিড হিসেবে আলাদা কোনো কবরস্থান নির্দিষ্ট করার কোনো দরকার নাই। পারিবারিক কবরস্থানে এ মৃতদেহকে দাফন করা যাবে। অন্য ধর্মের জন্য সৎকার করা যাবে।
ডা. নাসিমা সুলতানা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এটা প্রমাণিত হয়নি যে মৃত ব্যক্তির দেহ থেকে অন্য ব্যক্তির দেহে কোভিড-১৯ ভাইরাসটি ছড়িয়েছে। মৃতদেহ সৎকার করতে তিন-চার ঘণ্টা সময় লেগেই যায়। তিন ঘণ্টা পরে এই ভাইরাসের আর কার্যকারিতা থাকে না মৃতদেহে। সেজন্য মৃতদেহ থেকে এ ভাইরাস ছড়ানোর কোনো আশঙ্কা নেই।
মৃতদেহের শেষকৃত্য সম্পন্ন করার প্রয়োজনীয় নির্দেশনা স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে দেয়া আছে বলেও জানান প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop