বাংলার সময় ডেঙ্গু প্রতিরোধে নীলফামারীতে পরিচ্ছন্নতা অভিযান

০৩-০৬-২০২০, ১৮:২৬

সাকির হোসেন বাদল

fb tw
ডেঙ্গু প্রতিরোধে নীলফামারীতে পরিচ্ছন্নতা অভিযান
করোনা প্রাদুর্ভাবের মাঝে এবার ডেঙ্গু প্রতিরোধে মাঠে নেমেছে নীলফামারী পৌরসভা। ইতোমধ্যে বাড়ি বাড়ি গিয়ে এডিস মশার উৎপত্তি স্থলগুলো পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে সচেতনতামূলক লিফলেট বিতরণ শুরু করেছে প্রতিষ্ঠানটির কর্মীরা। পাশাপাশি চলমান সড়ক জীবাণুনাশক করণ, বাড়ি বাড়ি গিয়ে জীবাণুনাশক স্প্রে, ড্রেন পরিষ্কার, মশক নিধন, ডাস্টবিন থেকে আবর্জনা অপসারণের কাজেরও গতি বেড়েছে।
তবে শুধু পৌরসভার ওপর ভর করে নাগরিকদের সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন সুশীল সমাজের প্রতিনিধিরা।
কুমড়া খাওয়ার মোড় এলাকার লুৎফর রহমান বলেন, আমাদের এলাকার ড্রেনগুলো নিয়মিত পরিষ্কার করা হয়। কিন্তু স্থানীয় মানুষরা এটির সঠিক ব্যবহার করছেন না।
পৌরসভার স্যানিটারি ইন্সপেক্টর আবু খায়ের মোহাম্মদ মরতুজ আলী জানান, গত বছর কীটতত্ত্ববিদ এনে আমরা শহরের বিভিন্ন এলাকার বাড়িতে এডিস মশার উৎপত্তিস্থলগুলো পরীক্ষা করে দেখেছি কিন্তু এডিস মশার লার্ভা পাওয়া যায়নি। পৌরসভার সচেতনতা মূলক কার্যক্রম নাগরিকগণ মেনে চলায় আমরা নিরাপদ থেকেছি। এবারো আশা করছি ধারাবাহিকতা রক্ষা করলে ডেঙ্গুর উৎপত্তি হবে না।
পৌরসভার কনজারভেন্সি বিভাগের পরিদর্শক আব্বাস আলী বলেন, আমরা করোনা বা ডেঙ্গুর জন্য নিয়মিত ভাবে ড্রেনগুলো পরিষ্কার রাখি। এক্ষেত্রে প্রয়োজন অনুসারেও পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ করা হয়। করোনা শুরুর আগে থেকে এবং ডেঙ্গুর মৌসুম আসার প্রাক্কালে বিশেষ নজর দিয়েছি ড্রেন এবং ডাস্টবিন থেকে আবর্জনা অপসারণের বিষয়ে।
এদিকে পৌরসভার প্রকৌশল বিভাগ সূত্র জানায়, পৌর এলাকায় ছোট বড় মিলে প্রায় ৩০কিলোমিটার ড্রেন এবং প্রায় ৫’শ ডাস্টবিন রয়েছে। পর্যায় ক্রমে এসব ড্রেন ও ডাস্টবিন পরিষ্কার পরিচ্ছন্নতা করা হয়।
এছাড়াও এলাকায় এলাকায় সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হচ্ছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop