মহানগর সময় বাজেট অধিবেশনে অংশ নিতে হ্যান্ডরাব পেলেন এমপিরা

০৩-০৬-২০২০, ১৬:৩৯

দেবাশীষ রায়

fb tw
বাজেট অধিবেশনে অংশ নিতে হ্যান্ডরাব পেলেন এমপিরা
২০২০-২১ অর্থবছরের বাজেট অধিবেশন শুরুর বাকি আর মাত্র ক’দিন। আসছে ১০ জুন থেকে শুরু হতে যাওয়া আগামী বছরের বাজেট অনুমোদনে, এবারের অধিবেশনটি কোভিড-১৯ এর আতঙ্কে কিছুটা সাবধানতা অবলম্বন করে অনুষ্ঠিত হবার কথা বলে আসছে সংসদ সচিবালয়। এরই পরিপ্রেক্ষিতে করোনার সংক্রমণ থেকে সংসদ সদস্যদের (এমপি) সুরক্ষার উদ্যোগ নিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।
বুধবার (৩ জুন) রাজধানীর ধানমন্ডিতে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) অধীনে থাকা রেফারেন্স ল্যাবরেটরি- ডিআরআইসিএম এর নিজস্ব প্রক্রিয়ায় উৎপাদিত ‘হ্যান্ডরাব’ সংসদ সদস্যদের জন্য হস্তান্তর করা হয়। বেলা ১১টার কিছু পরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এসব হ্যান্ডরাব জাতীয় সংসদের সরকার দলীয় হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপনের হাতে তুলে দেয়া হয়।
হ্যান্ডরাব উৎপাদনের উদ্যোগ নেয়া এ গবেষণা প্রতিষ্ঠানটি জানায়, বৈশ্বিক মহামারি করোনার প্রকোপ থেকে নিজেদের রক্ষা করতে জীবাণুনাশক দিয়ে বেশি বেশি হাত ধোয়ার পরামর্শ দেয়া হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে। এ অবস্থায় বাজারে অপ্রতুল হয়ে পড়ায়, হু’র ফর্মুলা অনুসরণ করে নিজেরাই গবেষণাগারে ‘বি-ক্লিন’ নামের এই হ্যান্ডরাব (জীবাণুনাশক তরল) প্রস্তুতের উদ্যোগ নেয়।
এরই অংশ হিসেবে সংসদ সদস্যদের সুরক্ষায় উপহার হিসেবে এসব হ্যান্ডরাব দেয়া হলো বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে।
গণমানুষের স্বাস্থ্য সুরক্ষায় নেয়া এই উদ্যোগের আওতায় প্রাথমিক পর্যায়ে ঢাকা মহানগরীর ছয়টি হাসপাতাল - বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দি মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও শিশু হাসপাতালে দায়িত্বরত ডাক্তার, আগত রোগী ও জনসাধারণের হাত জীবাণুমুক্ত করতে প্রতিদিন প্রয়োজনীয় পরিমাণ স্যানিটাইজার সরবরাহ করা হয়।
এছাড়া ডিআরআইসিএম প্রস্তুতকৃত বি ক্লিন নামে হ্যান্ডরাব, স্যানিটাইজার ও ডিজইনফেকটেন্ট মন্ত্রীপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, ধর্ম মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, নির্বাচন কমিশনসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা, বাংলাদেশ সেনাবাহিনী, নৌ-বাহিনী, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রশাসনাধীন বিভিন্ন সংস্থা, রূপপুর পারমানবিক বিদ্যুৎ নির্মাণ প্রকল্প, বাংলাদেশ পুলিশ ও বিভিন্ন ব্যক্তি পর্যায়ে সরবরাহ করা হয়েছে এবং হচ্ছে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop