স্বাস্থ্য মাস্ক নাকি ফেস শিল্ড, কোনটি বেশি কার্যকরী?

০২-০৬-২০২০, ১৪:১৬

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
মাস্ক নাকি ফেস শিল্ড, কোনটি বেশি কার্যকরী?
মহামারি করোনার বিরুদ্ধে লড়ছে বিশ্ব। ভ্যাকসিন আবিষ্কারের মরিয়া চেষ্টা চালাচ্ছে অনেক দেশ। তবে এখনো ওষুধ আবিষ্কার না হওয়ায় বিজ্ঞানীরা নানা সচেতনতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছেন। যেমন- হাত ধোয়া, মাস্ক ব্যবহার করা ও সামাজিক দূরত্ব বজায় রাখা।
স্বাস্থ্যবিধি মেনে অনেকেই মুখে মাস্ক পরার বদলে ফেস শিল্ড ব্যবহার করছেন। মাস্ক দিয়ে নাক মুখ ঢেকে রাখার পরিবর্তে প্লাস্টিকের একটি শিট দিয়ে মুখের সামনে দেয়াল তৈরি করা।
করোনা ভাইরাস প্রতিরোধে মাস্ক বেশি কার্যকর নাকি ফেস শিল্ড অনেকের মনেই এখন ঘুরছে এ প্রশ্ন।
ফেস মাস্কের ধারণা:
ফেস মাস্ক পরার পেছনের পুরো ধারণাটি অ্যাসিপটোমেটিক ক্যারিয়ার থেকে করোনা সংক্রমণ হওয়ার ঝুঁকি হ্রাস করা। এটি কোনো নিকটস্থ স্থানে বাধা সৃষ্টি করতে পারে, যেখানে লোকেরা কাশি, হাঁচি, হাসছে বা কথা বলছে। এটি তাৎক্ষণিক ভাইরাল এক্সপোজারকে আটকাতে পারে তবে কার্যকারিতা এটি কীভাবে পরা হয় তার ওপর নির্ভর করে।
অনেক লোক ভুলভাবে মাস্ক পরেন, যা শেষ পর্যন্ত অকার্যকর করে তোলে। যদি আপনি কথা বলার জন্য মাস্কটি নিচে টানেন, মাস্কের বাইরের অংশ স্পর্শ করেন এবং তারপর মুখ স্পর্শ করেন তাহলে এটি পরার কোনো সুবিধাই আপনি পাবেন না।
দ্বিতীয়ত, মাস্কের পুনরায় ব্যবহারের বিষয়ে বিশেষজ্ঞদের স্পষ্ট নির্দেশনা নেই, যদিও কাপড়ের তৈরি মাস্কগুলো ধুয়ে আবার ব্যবহার করা যেতে পারে।
ফেস শিল্ড
মাস্কের বিপরীত ব্যবহার করা ফেস শিল্ড মাথা থেকে পুরোপুরি চিবুকের নিচ পর্যন্ত ঢেকে রাখে। এর ফলে আপনি চাইলেও আপনার মুখ ও নাক স্পর্শ করতে পারেন না। এছাড়া ফেস শিল্ডের পক্ষে আরেকটি যুক্তি হলো, সম্প্রতি গবেষণায় দেখা গেছে শ্রমিকের কাশির ১৮ ইঞ্চির মধ্যে অবস্থান করলেও এর সংস্পর্শ ৯৬ শতাংশ কমিয়েছে। টি মাস্কের চেয়ে বেশি আরামদায়ক এবং সুবিধাজনক হিসেবে জানিয়েছেন ব্যবহারকারীরা।
ফেস শিল্ড ব্যবহারের সঠিক উপায়:
পানি ও সাবান দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে শিল্ড পুনরায় ব্যবহার করা যেতে পারে এবং মাস্কের চেয়ে বেশিবার ব্যবহার করার কারণে খরচ কমতে পারে। এছাড়া শিল্ড পরা অবস্থায় কথা বললে কথা স্পষ্ট হয় এবং ঠোঁটও দেখা যায়। মাস্ক পরা অবস্থায় ঠোঁট দেখা না যাওয়ার কারণে কথা বলার ক্ষেত্রে অনেকের সমস্যায় পড়তে হয়।
তবে আপনি যখন ভাইরাসে সংক্রমিতদের কাছাকাছি থাকবেন তখন মাস্ক ও শিল্ড দুটোই পরা সবচেয়ে ভালো। যেসব চিকিৎসক ও নার্স করোনা রোগীদের চিকিৎসা দিচ্ছেন তাদের জন্য উভয়টি পরা উচিত।
মনে রাখবেন, ফেস মাস্ক বা ফেস শিল্ড করোনা ভাইরাস রুখতে দুটোই কার্যকরী। আপনি যেটি সম্ভব সেটি ব্যবহার করুন।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop