আন্তর্জাতিক সময় যেভাবে করোনা জয় করেছে দ.কোরিয়া

০২-০৬-২০২০, ১০:১৫

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
করোনা মোকাবিলায় নিজেদের সাফল্যের ধারা অব্যাহত রেখেছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে আক্রান্ত হওয়া ৯০ শতাংশের বেশি মানুষকে সুস্থ করে তুলেছে তারা। ভালো আছেন প্রবাসী বাংলাদেশিরাও। করোনা ভয় জয় করে স্থানীয়দের পাশাপাশি বাংলাদেশিরাও ফিরেছেন স্বাভাবিক জীবনধারায়।
জানুয়ারিতেই প্রথম করোনা রোগী শনাক্ত হয় দক্ষিণ কোরিয়ায়। এরপর ফেব্রুয়ারিতে ব্যাপকহারে বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা, তবে মার্চের মধ্যেই নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেয় সিউল।
বেশ কিছু পদক্ষেপের মাধ্যমে করোনা মোকাবিলায় সাফল্য দেখিয়েছে চীনের প্রতিবেশী এ দেশটি। কোভিড-নাইনটিনকে পরাস্থ করেছে মুন-জে-ইনের দেশ।
বিশ্লেষকরা বলছেন, বিশ্বের যেকোনো দেশের তুলনায় দক্ষিণ কোরিয়ায় করোনা পরীক্ষার হার সবচেয়ে বেশি। দেশটিতে প্রতিদিন অন্তত ১৫ হাজার মানুষের করোনা টেস্ট করা হচ্ছে। কড়াকড়ি ব্যবস্থা গ্রহণ করে সংক্রমণ ঠেকিয়েছে সিউল। তিনজন রোগী পাওয়ার পর মিলিটারি বেস লকডাউন করা হয়। আইনশৃঙ্খলা বাহিনীর সুরক্ষায় এ এক যুগান্তকারী পদক্ষেপ, বলছেন বিশ্লেষকরা।
সারাদেশে অস্থায়ী ক্লিনিক বসানো হয়েছে। যেখানে গিয়ে গাড়ির ভেতরে বসেই মানুষ সম্পূর্ণ ফ্রিতে তার পরীক্ষা সেরে নিতে পারছেন। এছাড়া দেশটি সফলভাবে ও খুবই ক্ষিপ্রতার সঙ্গে যেটা করেছে তা হলো 'কন্ট্যাক্ট ট্রেসিং'- অর্থাৎ আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে কারা কারা এসেছেন তাদের খুঁজে বের করা এবং পরীক্ষা করে আলাদা করে ফেলা। দেশটিতে এখন অফিস আদালত-শিক্ষাপ্রতিষ্ঠান সবই চালু রয়েছে, তবে কঠোরভাবে মানা হচ্ছে সামাজিক দূরত্ব।
কোনো অনুষ্ঠান বা ভবনে ঢোকার আগে শরীরের তাপমাত্রা মাপা হচ্ছে দক্ষিণ কোরিয়াজুড়ে। ধর্মীয় প্রতিষ্ঠানগুলো প্রথমে বন্ধ করে দেয়া হয়, পরে তা খোলা হয়েছে ঠিকই কিন্তু কঠোরভাবে মানা হচ্ছে সামাজিক দূরত্ব। মহামারির মধ্যেই দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনও হয়েছে, কিন্তু সংক্রমণ ছড়ায়নি। যা অবাক করেছে গোটা বিশ্বকে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop