শিক্ষা সময় সর্বনিম্ন পাসের হার সিলেট বোর্ডে

০১-০৬-২০২০, ০৯:৩২

ইকরামুল কবির

fb tw
সর্বনিম্ন পাসের হার সিলেট বোর্ডে
দেশের ৯টি শিক্ষা বোর্ডের মধ্যে এবার সর্বনিম্ন পাসের হার সিলেট শিক্ষা বোর্ডে। তবে সান্ত্বনা বোর্ডের ইতিহাসে সর্বোচ্চ জিপিএ পেয়েছে। চার জেলার ফলাফলে ভারসাম্য না থাকায় পাসের হারে এমনটি হয়েছে বলে মনে করে বোর্ড।
এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ এ পাওয়ায় সিলেট শিক্ষা বোর্ডে রেকর্ড গড়লেও পাসের হারে দেশের ৯টি শিক্ষা বোর্ডের মধ্যে সর্বনিম্ন অবস্থান এবার। শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের মতে, এ বোর্ডের চার জেলার মধ্যে তিন জেলার গড় পাসের হার প্রায় ৮০ হলেও হবিগঞ্জ জেলার পাসের হার কম হওয়ায় ফলাফল বিপর্যয় হয়েছে।
সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমদ বলেন, হবিগঞ্জ জেলার পাসের হার নিম্নমুখী হওয়ায় আন্তবোর্ডে ফলাফলের দিকে পেছনের দিকে আমরা।
তবে মাঠ পর্যায়ের শিক্ষকরা মনে করেন, শিক্ষক স্বল্পতার পাশাপাশি সৃজনশীল বিষয়ে পাঠদানে অভিজ্ঞ শিক্ষকের অভাবে শহরের বাইরের শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে।
সিলেট সিঙ্গারকাঁচ পাবলিক বহুমুখী উচ্চবিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষক ইকবাল হোসেন বলেন, ইংরেজি, গণিত সায়েন্সের যে বিষয়গুলো আছে এগুলো পর্যাপ্ত ট্রেনিংপ্রাপ্ত শিক্ষক নেই।
শিক্ষক স্বল্পতা এবং সৃজনশীলে অভিজ্ঞ শিক্ষকের অভাবের বিষয়টি স্বীকার করে অচিরেই পদক্ষেপ নেয়ার কথা জানালেন সিলেট মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক উপ-পরিচালক জাহাঙ্গীর কবির আহমদ।
সিলেট বিভাগে মাধ্যমিক স্তরে সরকারি পর্যায়ে ৪০ এবং বেসরকারি পর্যায়ে ৩৫ ভাগ শিক্ষকের পদ শূন্য রয়েছে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop