বাণিজ্য সময় কোনোভাবেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না কন্টেইনার-জাহাজ জট

২৯-০৫-২০২০, ০৮:২৭

কমল দে

fb tw
করোনা ভাইরাস সংক্রমণ ঠেকানোর অঘোষিত লকডাউন এবং ঘূর্ণিঝড় আম্পানের পর এবার ঈদের ছুটির কবলে পড়ে বিপর্যয় নেমে এসেছে চট্টগ্রাম বন্দরের কার্যক্রমে।
নানা জটিলতায় ডেলিভারি ধীর গতির কারণে কোনোভাবেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না কন্টেইনার এবং জাহাজ জট। এতে চরমভাবে হুমকির মুখে পড়েছে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য।
বন্দরের কার্যক্রমে মার্চের শেষ সপ্তাহ থেকে যে ভোগান্তি শুরু হয় তা গত দু'মাসেও নিয়ন্ত্রণে আসেনি। বরং একের পর এক জটিলতা ক্রমশ বেড়েই চলেছে। ২৬ মার্চ থেকে সরকারি বন্ধের কারণে এমনিতেই ডেলিভারিতে নেমে আসে স্থবিরতা। নানা প্রণোদনা দিয়ে কিছুটা গতি আনার পর ঘূর্ণিঝড় আম্পানের কারণে দু'দিন বন্ধ রাখতে হয় বন্দরের কার্যক্রম। আর এখন চলছে ঈদের বন্ধ। এ অবস্থায় বিপর্যয় নেমে আসছে বন্দরে।
সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন বাচ্চু বলেন, চট্টগ্রাম বন্দরে যে জট আছে, এই ৫দিনের কারণে আরো অনেক বেশি হবে।
স্বাভাবিক নিয়ম অনুযায়ী চট্টগ্রাম বন্দরে আসা কন্টেইনারকে চারদিন এবং জাহাজকে তিনদিন বিনা মাশুলে বন্দরে অবস্থানের সুযোগ দেয়া হয়। এরপর থেকে জরিমানা গুণতে হয় আমদানিকারকদের। কিন্তু মহামারির পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগে বন্দরে আসা জাহাজগুলোকে ৮ থেকে ১০ দিন পর্যন্ত বাড়তি থাকতে হচ্ছে জেটি কিংবা বহির্নোঙরে।
বাংলাদেশ শিপিং এজেন্ট এসোসিয়েশন সহ-সভাপতি শফিকুল আলম জুয়েল বলেন, কখন শেষ হবে তা বলা আসলেই কঠিন।  
ডেলিভারিতে গতি আনার জন্য ইতোমধ্যে মওকুফ করা হয়েছে কন্টেইনারের স্টোররেন্ট। কিন্তু একের পর এক জটিলতায় কাজে আসছে না বন্দর কর্তৃপক্ষের প্রণোদনার কৌশল।
সচিব মোহাম্মদ ওমর ফারুক বলেন, রেগুলার ডেলিভারি গেলে যেভাবে নিরসন হতো, ডেলিভারি বন্ধ থাকলে তা হবে না।
সবশেষ তথ্য অনুযায়ী, চট্টগ্রাম বন্দরে বর্তমানে কন্টেইনার রয়েছে ৪৫ হাজারের বেশি। জাহাজ রয়েছে ৯০টি। আর ডেলিভারি নেমে এসেছে অর্ধেকে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop