স্বাস্থ্য গ্রীষ্মকালে ওজন নিয়ন্ত্রণে রাখবে যেসব খাবার

২৮-০৫-২০২০, ১৪:১৩

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
গ্রীষ্মকালে ওজন নিয়ন্ত্রণে রাখবে যেসব খাবার
চলছে গ্রীষ্মকাল। আসছে দিনগুলোতে বাড়বে গরম। এ সময় সুস্থ থাকার জন্য পরিহার করতে হবে তৈলাক্ত, ভাজাপোড়া, মশলাযুক্ত খাবার। নিজের ওজন নিয়ন্ত্রণে রাখতে খেতে হবে বেশি করে ঠাণ্ডা জাতীয় ও আরামদায়ক খাবার।
ভারতীয় গণমাধ্যম এনডিটিভি তাদের এক প্রতিবেদনে শরীর ঠাণ্ডা রাখার পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে রাখতে ছয়টি খাবারের পরামর্শ দিয়েছে। সে খাবারের তালিকাগুলো সময় সংবাদের পাঠকদের জন্য নিচে তুলে ধরা হলো।
ডাবের পানি
গরমে ডাবের পানির কোনো বিকল্প নেই। এটি ইলেক্ট্রোলাইটে ভরপুর, যা শরীর আর্দ্র রাখার পাশাপাশি শক্তিও যোগায়। আবার অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস এই ডাবের পানি।
শসা
গরমকালের বেশ জনপ্রিয় খাবার শসা। সালাদ, জুস, পানীয়, রায়তা তৈরিতে এটি ব্যবহার করতে পারেন। শসার ৯৫ শতাংশ শুধু পানি। ১০০ গ্রাম শসায় মাত্র ৬ ক্যালোরি রয়েছে। ডায়েটকারীদের জন্য এটি চমৎকার খাবার।
দই
বিভিন্ন পুষ্টি উপাদানে ভরপুর দই, যা হজম প্রক্রিয়ার উন্নতি ঘটাতে সহায়ক। দইয়ে থাকা উপকারী ব্যাকটেরিয়া অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সহায়তা করে।
তরমুজ
মিষ্টি এবং সুস্বাদু এই ফলের পুরোটাই পানি ও পুষ্টিতে ভরপুর। মিষ্টিজাতীয় কিছু খেতে চাইলে তরমুজ খেতে পারেন। এটি আপনাকে চিনি খাওয়া থেকে বিরত রাখবে ও গরমে শরীরে প্রশান্তি নিয়ে আসবে।
পুদিনা
গরম প্রতিরোধক দৈনন্দিন খাবার তৈরিতে পুদিনা ব্যবহার হয়। এটি শরীর সতেজ রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাশাপাশি হজম প্রক্রিয়ার উন্নতি ঘটায় ও শীতল নিশ্বাসে সহায়তা করে।
বসিল বীজ
ডেজার্টস বা পানীয় তৈরিতে এই উপাদান ব্যবহৃত হয়। এর স্বাস্থ্য উপকারিতা অনেক। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই বীজ ডায়াবেটিস ও ত্বকের জন্য উপকারী।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop