মুক্তকথা ঈদ উৎসব : মানবতার কবি নজরুল এবং করোনাবিক্ষত বিশ্ব

২৫-০৫-২০২০, ২২:৩৯

স্বপন দত্ত

fb tw
করোনাবিক্ষত ২০২০ সালের আজকের দিনটিতে সমগ্র বাংলাদেশে রমজান মাসের সিয়াম সাধনা শেষে পালিত হচ্ছে পুণ্যময় ঈদ উৎসব - ঈদ উল ফিতর। এমন কণ্টকাকীর্ণ ঈদ উৎসব আগে আর কখনও আসে নি। ব্যক্তিতে ব্যক্তিতে দূরত্ব রক্ষা করেই করোনার সংক্রমন থেকে নিজেদের এখন বাঁচতে হচ্ছে।
মানুষ এখন অসহায় করোনার থাবার কাছে। কারণ,করোনা ভাইরাসের কোনো প্রতিষেধক টিকা আবিষ্কার হয় নি। এর কোনো সুনির্দিষ্ট চিকিৎসা নেই। লক্ষ্মণ অনুসারে আন্দাজে ব্যবস্থাপত্র দেওয়া হয় মাত্র। কাজ হলেই তবে মঙ্গল। করোনাকালের দুঃস্বপ্নময় আতঙ্কের হাত থেকে রেহাই মিলবে কবে কেউ জানে না। কবি আবসার হাবীবের কবিতায় প্রশ্ন," কবে শেষ হবে এই গ্রহণের কাল।"
শুধু বাংলাদেশ নয়, আজ সারা বিশ্বই ধুঁকছে করোনা ভাইরাসের সংক্রমণের দাপটে। সর্বত্র কোভিড-১৯, কোভিড-১৯, কোভিড-১৯। হোম আইসোলেশন, কোয়ারান্টাইন,নিউমোনিয়া....শ্বাসকষ্ট.....ভেন্টিলেশন......আইসিইউ.......অতঃপর...।
কবি কাজী নজরুল ইসলামের আজ ১২১তম জন্মজয়ন্তী দিবস। শ্রদ্ধা অবনত চিত্তের মাধুরী মাখিয়ে অনুজপ্রতীম কবিবন্ধু এজাজ ইউসুফী আজ তাঁর ফেসবুকে নজরুল-অনুভবের বেশ কিছু বিশ্লেষণসহ আমাদের জাতীয় কবির বিশেষত্বমণ্ডিত নিম্নোদ্ধৃত কাব্যাংশটুকু সকলের নজরে এনেছেন।
কী যে মহাবাণীর কথা বিধৃত হয়েছে এ কবিতার ছত্রে ছত্রে! মানুষ যা ভুলে গিয়েছে। আর, পথভ্রষ্ট হয়েছে। ক্রমান্বয়ে, অমানুষের পর্যায়ে নেমে যেতে বসেছে। সেই পতন থেকে মানুষ যাতে নিজেদের ফিরিয়ে আনার প্রচেষ্টায় নিবেদিত হয় তারই আকুতি, তারই নিবেদন প্রকটিত করে নজরুলের মানসজগত এ কবিতাকে বুনেছে। আসুন পাঠক, আমরা এ কাব্যের নির্যাস আস্বাদন করি :
"তোমার বাণীরে করিনি গ্রহণ, ক্ষমা করো হজরত।
ভুলিয়া গিয়াছি তব আদর্শ, তোমার দেখানো পথ।।
বিলাস বিভবে দলিয়াছ পায়ে ধূলিসম তুমি প্রভু,
তুমি চাহ নাই আমরা হইব বাদশা নওয়াব কভু।
এই ধরণীর ধন সম্ভার--
সকালের তাহে সমান অধিকার,
তুমি বলেছিলে, ধরণীতে সব সমান পুত্রবৎ।।
তোমার ধর্ম্মে অবিশ্বাসীরে তুমি ঘৃণা নাহি করে
আপনি তাদের করিয়াছ সেবা ঠাঁই দিয়ে নিজ ঘরে।
ভিনধর্ম্মীর পূজা-মন্দির
ভাঙিতে আদেশ দাওনি হে বীর,
আমরা আজিকে সহ্য করিতে পারিনাকো পরমত্।।
তুমি চাহ নাই ধর্ম্মের নামে গ্লানিকর হানাহানি,
তল্ওয়ার তুমি দাও নাই হাতে, দিয়াছ অমর বাণী।
মোরা ভুলে গিয়ে তব উদারতা
সার করিয়াছি ধর্ম্মান্ধতা,
বেহেশত্ হ'তে ঝরেনাকো আর তাই তব রহমত্।।"
আজকের এই আনন্দদিনে কবিতাটি খুব সময়োপযোগী। বিদ্রোহী কবি, সাম্যের কবি, প্রেমের কবি ও সর্বোপরি মানবতার কবি নজরুলের কবিমানসকে এভাবে সকলের অনুভবে স্থাপন করার উদ্যোগকে অতি সমুচিত বলে মনে করি।
আমাদের জাতীয় কবির আজকের ১২১তম জন্মজয়ন্তীতে, আজ আবার, ২০২০ সালের 'রমজানের রোজার শেষে ' - এসেছে এ বিশ্বে, খুশির পরশ নিয়ে বহু প্রতীক্ষিত ঈদ। মহা মিলনের দর্শন অনুসরণ করলে, এ উৎসব জাতিধর্মবর্ণ নির্বিশেষে সব মানুষের।
উল্লেখ্য,ওই গানটিও আমাদের সুপথ দেখানোর দিশারী কবি নজরুলের। তাঁরই কলমকণ্ঠ আমাদের শুনিয়ে গেছে :
"তোরা দেখে যা আমিনা মায়ের কোলে।"
তিনিই আবার লিখেছেন :
"মহাকালের কোলে এসে গৌরী হল মহাকালী,
শ্মশান চিতার ভস্ম মেখে ম্লান হল মা'র রূপের ডালি।
তবুও মায়ের রূপ কি হারায়, সে যে ছড়িয়ে
আছে চন্দ্র তারায়,
মায়ের রূপের আরতি হয় চন্দ্র সূর্য প্রদীপ জ্বালি।"
কতো তাৎপর্যপূর্ণ তত্ত্বময় এ শ্যামাসঙ্গীত। মহাকাল ও মহাকালী তত্ত্ব অনুভবের কতোটা গভীরে প্রবেশ করে শিকড়ের সন্ধান পেলে এমন সৃজন-আলেখ্য নির্মাণ করা সম্ভব, তা কেবল কিছু অভিজ্ঞজনেরা জানেন। এই বিষয়টি বহুলাংশেই স্বীকৃত যে, রামপ্রসাদোত্তর কালের শ্যামাসঙ্গীতে নজরুলই শ্রেষ্ঠ।
মনে পড়ে, এই নজরুলই লিখেছেন, "ভেঙে ফেল্ ঐ ভজনালয়ের তালা দেয়া যত দ্বার।" তিনি তাঁর চিত্তের দ্বিধাহীনতা দিয়ে স্পষ্টতই লিখেছেন :
"খোদার ঘরে কে কপাট লাগায়, কে দেয় সেখানে তালা,
সব দ্বার এর খোলা রবে চালা, হাতুড়ি শাবল চালা।"
এই-ই আমাদের কবি কাজী নজরুল ইসলাম। মানবমুক্তির অগ্রযাত্রার পথে আমাদের পথপ্রদর্শক।
আজকের পতনশীল আর্থসামাজিক ও যুক্তিঅসহিষ্ণু প্রতিক্রিয়াশীল রাজনৈতিক দুঃসময়ে তিনিই বাঙালির প্রেরণা। এদেশের মানুষের অসাম্প্রদায়িক চেতনার ঝাণ্ডা উঁচিয়ে এগিয়ে যাওয়ার আকাঙ্ক্ষায় তিনিই সঠিক কাণ্ডারী।
তিনিই আমাদের সর্বাত্মক বিদ্রোহের বিদ্রোহী - কবি কাজী নজরুল ইসলাম। তিনিই তো বলেছেন," মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী, আর হাতে রণ তূর্য।"
লেখক : স্বপন দত্ত
কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক  
 
*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। সময় সংবাদের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতে পারে। লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় সময় সংবাদ নেবে না।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop