বাণিজ্য সময় ব্যবসায়ীদের বিবর্ণ ঈদ

২৫-০৫-২০২০, ১৪:১১

সাজিদ রাজু

fb tw
এমনিতেই দুই মাসের লকডাউনে বন্ধ ব্যবসা-বাণিজ্য। তার উপর বৈশাখ ও ঈদের ভরা মৌসুম হাতছাড়া। সব মিলিয়ে রাজধানীসহ পুরো দেশের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের ঈদ এবার বিবর্ণ।
তবে উন্নত দেশের মতো বাংলাদেশেও পরিবর্তিত পরিস্থিতিতে অনলাইন ব্যবসার সম্ভাবনা ও ঘুরে দাঁড়ানোর স্বপ্ন উদ্যোক্তা ও ব্যবসায়ী নেতাদের।
কোভিডের কারণে গেল ২৬ মার্চ ঘোষিত সাধারণ ছুটির পর থেকেই কার্যত অচল ব্যবসা বাণিজ্য। এতে পহেলা বৈশাখের মৌসুম হাতছাড়া হয় ব্যবসায়ীদের। এরপর পুরো রমজান জুড়ে লকডাউন। তাই ঈদ উপলক্ষে সারা বছর বড় ব্যবসার জন্য ব্যবসায়ীদের অপেক্ষায় গুড়ে বালি।
ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আরিফুর রহমান টিপু বলেন, 'গতবারের তুলনায় এবারে আমরা ৫ শতাংশ বেচাকেনা করেছি।'
ঢাকা মহানগর দোকান মালিক সমিতির হিসেবে, করোনায় এবার ঈদ কেন্দ্রিক ৯৫ শতাংশ বাণিজ্যই হয়নি। অন্যবার যেখানে ঈদ সামনে রেখে শুধু রোজার মাসে বিক্রি হয় প্রায় ২৫-৩০ হাজার কোটি টাকা। এবার সেখানে বিক্রির পরিমাণ কমে দাঁড়িয়েছে ১২শ' কোটি টাকা। অনেক মালিক পুঁজি খুঁইয়ে হয়েছেন ঋণগ্রস্ত, বেতন-বোনাস পাননি শ্রমিক-কর্মচারীরা।
তবে এত কিছুর পরও অনলাইন বিক্রি কিছুটা আশা জাগিয়েছে। এ খাতের উদ্যোক্তারা বলছেন, বদলে যাওয়া পরিস্থিতিতে উন্নত দেশগুলোতে ব্যাপকভাবে বেড়েছে অনলাইন কেনাকাটা। আস্থা ও নীতি সহায়তা পেলে বাংলাদেশেও এ খাতের ব্যাপক সম্ভাবনা দেখছেন উদ্যোক্তারা।
ই-ক্যাব দোকান মালিক সমিতি সাধারণ সম্পাদক ওয়াহেদ তমাল বলেন, 'এ খাতে প্রচুর ক্রেতা তৈরি হয়েছে। শুধু বাংলাদেশে নয় এই মহামারিতে বিশ্বে ডিজিটাল মাধ্যমে কেনাকাটা বেড়ে গেছে।'
পাশাপাশি কোভিডের এই মহামারি থেকে শিক্ষা নিয়ে আগামীতে মানবিক বাণিজ্যের প্রতিশ্রুতির কথাও বলছেন তারা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop