বাংলার সময় হালদা নদীতে আবারো ডলফিনের মৃত্যু

২৪-০৫-২০২০, ১৪:৫১

শফিক মোহাম্মদ

fb tw
হালদা নদীতে আবারো ডলফিনের মৃত্যু
দক্ষিণ এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে কোনোভাবেই ডলফিনের মৃত্যু রোধ করা যাচ্ছে না। আবারো হালদা নদীতে ডলফিনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ২৫টি ডলফিনের মৃত্যু হলো।
রোববার (২৪ মে) সকালে মদুনাঘাট ব্রিজের পাশ দিয়ে ভেসে যাওয়ার সময় ডলফিনটিকে উদ্ধার করে স্থানীয়রা। এ সময় ডলফিনটির চোয়ালে জাল আটকে থাকতে দেখা যায়।
হালদা পাড়ের বাসিন্দারা জানায়, সকাল নয়টায় নদীর পাড়ে এলে একটি মৃত ডলফিনকে ভাসতে দেখা যায়। এ সময় ডলফিনটির চোয়াল থেকে জাল উদ্ধার করা হয়। হালদা নদীতে এমনিতে মাছ ধরা নিষিদ্ধ। নিয়ম অমান্য করে কোনো জেলে ভাসমান জাল ফেলে নদীতে। সেই জালে আটকা পড়ে ডলফিনটির মৃত্যু হয়েছে বলে দাবি স্থানীয়দের। জালের কারণে ডলফিনটিকে মরতে হয়েছে বলে অভিযোগ করা হয়।
হালদা গবেষক অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, মৃত ডলফিনটি ৭ ফুট ২ ইঞ্চি। ওজন ৭০ কেজির মতো হতে পারে বলেও জানান তিনি। যদিও শরীরে কোনো আঘাতের চিহ্ন নেই। যেহেতু মুখে জাল আটকানো ছিল সেই কারণে জালে শ্বাসরোধ হয়ে ডলফিনটির মৃত্যু হতে পারে। এই নিয়ে হালদা নদীতে ২৫টি ডলফিনের মৃত্যু হয়েছে।
হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, ডলফিনটির শরীরে কোনো আঘাতের চিহ্ন নেই। মা মাছ শুক্রবার যেহেতু ডিম ছেড়েছে। তার অনেক আগে থেকেই হালদায় জেলেরা যাতে মাছ না ধরতে পারে, সেই জন্য বারবার অভিযান পরিচালনা করা হয়েছে। ইঞ্জিন চালিত বোট চলাচল বন্ধ রয়েছে। ছোট কোনো আঘাত পেয়ে ডলফিনটি মারা যেতে পারে বলেও জানান রুহুল আমিন।
স্থানীয় প্রশাসন, জেলা প্রশাসককে বিষয়টি অবহিত করা হয়েছে। যেহেতু ডলফিনটি পচতে শুরু করেছে, সেই কারণে দ্রুত মাটি চাপা দেয়ার ব্যবস্থা করা হবে বলেও জানানো হয়।
এর আগে ৮ মে আর একটি ডলফিনকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে হত্যা করা হয়েছিল। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত হালদায় ২৪টি ডলফিনের মৃত্যু হয়েছিল।
উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে শুক্রবার ডিম ছাড়ে মা মাছ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop