আন্তর্জাতিক সময় বিভিন্ন দেশে করোনামুক্তির বিষয়ে যা বললেন বিজ্ঞানীরা

২৩-০৫-২০২০, ১৫:৪৪

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
বিভিন্ন দেশে করোনামুক্তির বিষয়ে যা বললেন বিজ্ঞানীরা
ওয়ার্ল্ডওমিটারের দেয়া তথ্য অনুযায়ী, এ পর্যন্ত করোনা ভাইরাসে বিশ্বে আক্রান্ত হয়েছেন ৫৩ লাখ ৬ হাজার ২৩৫ জন। মারা গেছেন ৩ লাখ ৪০ হাজার ৪৭ জন। তার মধ্যে  সিঙ্গাপুরের একদল গবেষক সুখবর দিলেন কবে নাগাদ উধাও হবে করোনা। 
বিশ্বের বিভিন্ন দেশে প্রতিনিয়ত বেড়েই চলছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। প্রতিনিয়ত অনেক মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে এ প্রাণঘাতী ভাইরাস। করোনা ভাইরাসে বিস্তার ঠেকাতে জারি করা লকডাউনে থমকে গেছে বিশ্বের অর্থনীতির চাকা সচল করতে। 
পরিস্থিতি কিছুটা স্বাভাবিক করার চেষ্টায় করোনাকে পাশ কাটিয়ে অনেক দেশ লকডাউন তুলে নেয়ার ঝুঁকি নিচ্ছে বা কেউ করেছে শিথিল। তবে বিশ্ববাসীর জন্য এবার সুখবর দিলেন সিঙ্গাপুরের এ গবেষকরা। তারা বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশ কবে নাগাদ করোনামুমক্ত হবে।
সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজির ওই গবেষক দল জানায়, জটিল এক মডেল ব্যবহার করে তারা এই পূর্বাভাস দিচ্ছেন। তবে বিজ্ঞানীরা সতর্ক করে বলেছেন, তাদের অনুমান পুরোপুরি নিশ্চিত নয়। সময়ের সঙ্গে এটি পরিবর্তিত হতে পারে।
গবেষকরা দাবি করছেন, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে করোনামুক্ত হবে যুক্তরাজ্য। এছাড়া যুক্তরাষ্ট্র থেকে আগামী ১১ নভেম্বরের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণের অবসান ঘটবে। গবেষকদের পূর্বাভাসে আরো বলা হয়, আগামী ১৯  জুলাইয়ের তারিখে সিঙ্গাপুর করোনা থেকে মুক্তি পাবে। আর ১২ আগস্টের মধ্যে ইতালি থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে করোনা ভাইরাস।
এই গবেষণার বিষয়ে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজির পক্ষ থেকে বলা হয়, পূর্বাভাস প্রকৃতিগতভাবেই অনিশ্চিত। পাঠকদের উচিৎ হবে সতর্কতার সঙ্গে এটি গ্রহণ করা। কিছু পূর্বাভাসের ওপর ভিত্তি করে অতি আশাবাদী হওয়া বিপজ্জনক।
সূত্র: ডেইলি স্টার। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop