লাইফস্টাইল লকডাউনে গাড়ির যত্ন নেবেন যেভাবে

২৩-০৫-২০২০, ১৪:০৯

লাইফস্টাইল ডেস্ক

fb tw
লকডাউনে গাড়ির যত্ন নেবেন যেভাবে
মহামারি করোনার কারণে দেশে চলছে সাধারণ ছুটি। এক প্রকার অঘোষিত লকডাউনে বন্দি প্রায় সবাই। জরুরি পরিষেবা ছাড়া সব অফিস বন্ধ। প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকেও বের হচ্ছেন এখন।
ফলে সবধরনের গাড়িগুলো পড়ে রয়েছে গ্যারেজে। বাড়ি থেকে বের হতে হচ্ছে না বলে গাড়িগুলোকে অযত্নে ফেলে রাখা যাবে না। বরং এমন আবহাওয়ায় গাড়ি পরিষ্কার করার ব্যাপারে আরও সতর্ক হতে হবে। ব্যবহার না করার ফলে গাড়িতে প্রচুর ধুলোবালি জমতে পারে, যার থেকে ব্যাকটেরিয়াও ভাইরাসের আশঙ্কা বেড়ে যায়। ভালোভাবে গাড়ি ধোওয়া, মোছার অভ্যাস রাখতে পারলেই, 'সুস্থ' থাকবে আপনার প্রিয় গাড়িটিও। নিয়মিত গাড়ির ভিতরে ও বাইরের অংশ ভালো ভাবে পরিষ্কার করতে হবে।
তবে যাচ্ছে তাই ভাবে গাড়ি পরিষ্কার বা যত্ন করা যাবে তাহলে। তাহলে উপকারের চেয়ে অপকারই বেশি হতে পারে। কিভাবে গাড়ির যত্ন নেবেন সময় সংবাদের পাঠকদের জন্য তা নিচে তুলে ধরা হল।
প্রথমেই খেয়াল রাখতে হবে, কেবিনে এমন কিছু রাখা নেই, যার থেকে গাড়ির ভিতরে দুর্গন্ধ ছড়াতে পারে। যেমন, আধ-খাওয়া খাবার, জুতা, ঢাকনা ছাড়া বোতল ইত্যাদি। এমন কিছু থাকলে প্রথমেই তা ফেলে দিন। বিশেষজ্ঞদের মতে, গাড়ির ভিতরের অংশ পরিষ্কার রাখতে ইথাইল অ্যালকোহল জাতীয় কিছুর ব্যবহার সবচেয়ে ভালো।
গাড়ির ভিতরের অংশ ব্যাকটেরিয়া বা ভাইরাসের আঁতুড়ঘর হয়ে ওঠার আগে ব্রাশ ও তোয়ালে দিয়ে দরজার হ্যান্ডল, সিট বেল্ট, জানালার কাচ, এয়ার ভেন্ট ইত্যাদি অংশ ঘষে ঘষে পরিষ্কার করতে হবে। মনে রাখতে হবে, এই সব অংশ চোখে দেখা যায় না এমন ধুলো-ময়লা থাকতে পারে। তাই গাড়ির ভিতরের এই অংশগুলোর উপর বিশেষ নজর দিতে হবে।
গাড়ির বাইরের অংশ
সাধারণ জলের পরিবর্তে গাড়ির বাইরের অংশ সাবান পানি দিয়ে খুব ভালো ভাবে ধোওয়ার পর শুকনা কাপড় দিয়ে মুছে নিতে হবে। গাড়ি মোছার জন্য মাইক্রোফাইবার জাতীয় কাপড় ব্যবহার করা যেতে পারে।
মনে রাখবেন, গাড়ির বাইরের অংশ ধোওয়ার সময় জানলার কাচ সম্পূর্ণ বন্ধ রয়েছে কিনা দেখে নেবেন এবং এমন এলাকায় গাড়ি পরিষ্কার করবেন, যাতে অন্য কারোর কোনও অসুবিধা না হয়।
কী দিয়ে পরিষ্কার করবেন?
গাড়ির ভিতরে পরিষ্কারের জন্য বেকিং সোডা ব্যবহার করতে পারেন। তবে ব্লিচিং, হাইড্রোজেন পারঅক্সাইড বা অ্যামোনিয়ার মতো পদার্থ রয়েছে, এমন কিছু এড়িয়ে যাবেন। এগুলো থেকে গাড়ির ভিতরের অংশে ক্ষতি হতে পারে।
ইথাইল যুক্ত অ্যালকোহল এক্ষেত্রে কাজে আসবে। এর থেকে ব্যাকটেরিয়া ও ভাইরাসের হানা থেকে গাড়িকে সুরক্ষিত রাখা সম্ভব। দুর্গন্ধ দূর করতে গাড়ির ভিতরে কোনও ব্যাগে চারকোল রেখে দিতে পারেন। দুর্গন্ধ দূর করতে অত্যন্ত কার্যকারী এটি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop