রসুই ঘর চটপট রান্না করুন মেজবানি মাংস

২৩-০৫-২০২০, ১০:৫৭

রসুই ঘর ডেস্ক

fb tw
চটপট রান্না করুন মেজবানি মাংস
একমাস সিয়াম পালনের পর ঈদ উল ফিতর ঘরের দরজায়। উৎসবে-আয়োজনে গরুর মাংস রান্না প্রায় সব ঘরেই হয়ে থাকে। আর গরুর মাংসের মেজবানি মাংস রান্না পদটি বেশ জনপ্রিয়। ঈদের দিনটিতে চটপট রান্না করতে পারেন সুস্বাদু মেজবানি মাংস।
যদিও করোনাকালে এবার অতিথি আপ্যায়নের পর্ব নেই। তবু পরিবারের সদস্যদের জন্য রান্না করতেই পারেন। এটা চট্টগ্রামের​ ঐতিহ্যবাহী​ মেজবানিতে এ​ মাংস রান্না হয়ে থাকে |
চলুন রেসিপিটা জেনে নেয়া যাক:
উপকরণ: গরুর মাংস ২ কেজিপেঁয়াজ কুচি ১ কাপরসুন বাটা ১ টেবিল চামচহলুদ ও মরিচ গুঁড়া ১ টেবিল চামচধনে ও জিরা গুঁড়া ১ টেবিল চামচসরিষার তেল ১ কাপমাংসের মসলা ১ চা চামচটক দই ১ কাপকাঁচামরিচ ১০/১২টিগোলমরিচ ১ চা চামচদারুচিনি ও এলাচ ৫/৬টিজয়ফল ও জয়ত্রী আধা চা চামচমেথি গুঁড়া ১ চা চামচলবণ স্বাদমতো।
প্রণালি:মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণ ও সব মসলা নিয়ে মেরিনেট করে রাখুন। অর্ধেক পেঁয়াজ তেলে ভেজে বেরেস্তা করে নিন।
চুলায় হাড়ি বসিয়ে মেরিনেট করা মাংস কষাতে থাকুন। হাড়িতে ২ কাপ পরিমাণ পানি দিয়ে আরো কিছুক্ষণ কষাতে হবে। মাংস থেকে পানি ঝরে গেলে মৃদু আঁচে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।
মাংসের পানি শুকিয়ে এলে কাঁচামরিচ, ধনে, জিরা গুঁড়া দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট দমে রেখে নামিয়ে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু গরুর মেজবানি মাংস।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop