শিক্ষা সময় বিশ্ববিদ্যালয়ের ৪৭ শতাংশ শিক্ষার্থী অনলাইন ক্লাসে আগ্রহী

২৩-০৫-২০২০, ০৮:২৮

কামরুল হাসান সবুজ

fb tw
করোনার কারণে ক্লাস পরীক্ষা বন্ধ থাকলেও চিন্তিত নয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ৬০ শতাংশ। ৪৭ শতাংশ অনলাইনে ক্লাস করতে আগ্রহী হলেও প্রায় সব শিক্ষার্থীই মনে করেন ইন্টারনেট খরচ অনেক বেশি।
আবার ৬০ শতাংশ শিক্ষক মনে করেন ডিজিটাল সরঞ্জামাদির অভাব রয়েছে বিশ্ববিদ্যালয়ে। মহামারিকালীন উচ্চশিক্ষাদান পদ্ধতি নিয়ে করা এক জরিপে উঠে এসেছে এসব তথ্য।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বলছে, সীমাবদ্ধতা মেনেই অনলাইন ক্লাস নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।
ইউনেস্কোর তথ্য, করোনার কারণে বিশ্বব্যাপী ১৫৯ কোটি আর বাংলাদেশে ১২ লাখ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী পড়তে যাচ্ছেন সেশনজটের ফাঁদে। তবে, এটা নিয়ে মোটেও চিন্তিত নয় বাংলাদেশে উচ্চশিক্ষা নিতে আসা শিক্ষার্থীদের ৬০ শতাংশ। মাত্র ২২ শতাংশ জানিয়েছেন উদ্বেগের কথা। আর ৪৭ ভাগ শিক্ষার্থীর আগ্রহ আছে অনলাইনে ক্লাস করার।
যুক্তরাষ্ট্রের ব্রানডেইস বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক ও বাংলাদেশের ব্র্যাক ইউনিভার্সিটির এক শিক্ষার্থীর করা 'ব্রিজিং দ্য ডিজিটাল ডিভাইড টু ডেলিভার ইফেক্টিভ অনলাইন এডুকেশন' শীর্ষক যৌথ জরিপে উঠে এসেছে এসব তথ্য।
অনলাইন জরিপে অংশ নেয়া ৬৯৫ শিক্ষার্থীর ৭৮ শতাংশের মত ইন্টারনেট খরচ বেশি আর ৩ ভাগের নেই ইন্টারনেট সুবিধা। এমন পরিস্থিতিতে উচ্চ শিক্ষায় ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারে সরকার, বিশ্ববিদ্যালয় ও মোবাইল অপারেটরদের যৌথভাবে কাজ করার পরামর্শ দেয়া হয়েছে ওই জরিপে।
রিসার্চার সাফিয়া শামা বলেন, বিভিন্ন যে ফোন কোম্পানিগুলো আছে তাদের সিএসআর থাকে সেই সিএসআর থেকে বিভিন্ন প্যাকেজ অফার দিতে পারে শিক্ষার্থীদের জন্য।
জরিপে মতামত দেয়া ৮৩ জন শিক্ষকের মধ্যে ৮০ শতাংশ অনলাইনে ক্লাস নিতে আগ্রহ দেখালেও এদের মধ্যে ৬০ শতাংশ মনে করেন এজন্য প্রস্তুত নয় বিশ্ববিদ্যালয়।
রিসার্চার জাভেদ ইকবাল বলেন, অনেকের কাছে স্মার্টফোন বা কম্পিউটার নেই। সেটার কেনার জন্য সরকার থেকে অনুদান দেয়া হতে পারে।
ইউজিসি বলছে, ক্লাস-পরীক্ষা ও মূল্যায়নের বিকল্প রেখে শিক্ষা কার্যক্রম চালানোর নির্দেশনা দেয়া হয়েছে। কাজ চলছে ইন্টারনেট সুবিধা বাড়ানোর।
ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী আব্দুল্লাহ বলেন, ক্লাস পারলে ক্লাস নাও। পরীক্ষা পরে নেয়া যাবে, পরিস্থিতি স্বাভাবিক হলে। এটি আমাদের একটা গাইডলাইন।
অনলাইন ক্লাসে স্মার্টফোন উপযোগী করে শিক্ষা কার্যক্রম সাজানোর পরামর্শও দেয়া হয়েছে ওই জরিপে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop