শিক্ষা সময় সরকারি প্রণোদনা চায় কিন্ডার গার্টেনের শিক্ষকরা

২২-০৫-২০২০, ২১:৩০

শিক্ষা সময় ডেস্ক

fb tw
সরকারি প্রণোদনা চায় কিন্ডার গার্টেনের শিক্ষকরা
প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) এই দুর্দিনে সরকারের কাছে হাজার কোটি টাকার প্রণোদনা দাবি করেছেন কিন্ডার গার্টেন, ছায়া শিক্ষা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের কেন্দ্রীয় সংগঠনের নেতারা।
শুক্রবার (২২ মে) বিকেল ৩টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বাংলাদেশে প্রায় লক্ষাধিক কিন্ডারগার্টেন, ছায়া শিক্ষা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান আছে। যেগুলো শতভাগ ভাড়া বাসায় পরিচালিত। এই প্রতিষ্ঠানগুলোতে প্রায় ৫০ লাখ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী আছেন।
তারা বলেন, এসব প্রতিষ্ঠান ছাত্রছাত্রীদের নিকট থেকে প্রাপ্ত টিউশন ফি দ্বারা পরিচালিত হয়। কখনও সরকারের সুবিধা ভোগ না করলেও সরকারকে ভ্যাট ও ট্যাক্স প্রদান করে। কিন্তু করোনার প্রাদুর্ভাবের কারণে গত ১৬ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। এরপর থেকে এ সকল প্রতিষ্ঠান কার্যত অচল হয়ে যায়। আয়ের উৎসও বন্ধ হয়ে যায়। ফলে দুই মাসের ভাড়া দেয়াও সম্ভব হয় নি। এমনকি শিক্ষক ও স্টাফদের বেতন দেয়াও সম্ভব হচ্ছে না।
এ অবস্থা চলতে থাকলে আগামী ৩-৪ মাসের মধ্যে শতকরা ৮০ ভাগ প্রতিষ্ঠান চিরতরে বন্ধ হয়ে যাবে উল্লেখ করে নেতারা আরও বলেন, এ সকল প্রতিষ্ঠানগুলোকে যদি রক্ষা করা সম্ভব না হয়; তবে দেশের বেকার সংখ্যা কয়েক লাখ বেড়ে যাবে।
এমনকি বিশ্ববিদ্যালয় পড়ুয়া সিংহভাগ ছাত্রছাত্রী যারা এ সকল প্রতিষ্ঠানে পার্টটাইম চাকরি করে শিক্ষার ব্যয় নির্বাহ করত, তাদের শিক্ষাজীবনও হুমকির মুখে পড়বে।
 
যেহেতু এ সকল  প্রতিষ্ঠানের নামে ব্যাংকগুলো ঋণ দিতে চায় না তাই এখানে সরকারে হস্তক্ষেপ প্রয়োজন উল্লেখ করে প্রধানমন্ত্রীর নিকট তিনটি দাবি পেশ করেন নেতারা।
দাবি তিনটি হলো:
১. করোনা সংকটকালীন সময় মোকাবেলায় কিন্ডার গার্টেন স্কুল, ছায়াশিক্ষা প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের জন্য এক হাজার কোটি টাকা আর্থিক সহায়তা ও প্রণোদনার ব্যবস্থা।
 
২. বেঁচে থাকার জন্য প্রত্যেক শিক্ষক কর্মচারীকে একটি করে রেশন কার্ডের ব্যবস্থা।
 
৩. দুর্যোগকালীন সময়ে পূর্ণাঙ্গ শিক্ষক কর্মচারীকে কমপক্ষে ৭০০০ টাকা সম্মানী ভাতা প্রদান করা।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফ্রিল্যান্সার ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সভাপতি শামসেয়ারা খান ডলি, সাংগঠনিক সম্পাদক শাহাদাত ঢালী, ঐক্য পরিষদের যুগ্ম আহবায়ক মাহতাব উদ্দিন, মানস বোস বাবুরাম, বিপ্লব সরকার এবং মো. আবু তালেব প্রমুখ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop