আন্তর্জাতিক সময় বন্যপ্রাণী শিকার-বাণিজ্যে জড়িতদের শাস্তি দেবে চীন

২২-০৫-২০২০, ১৪:৪৯

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
বন্যপ্রাণী শিকার-বাণিজ্যে জড়িতদের শাস্তি দেবে চীন
ধারণা করা হয়, বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসটি বাদুড় থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়েছে। এর মধ্যে এই ভাইরাস পৃথিবীজুড়ে তিন লাখ ৩৩ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।
কোভিড-১৯ সংক্রমণের শুরুতেই উহানের সেই বাজারটি আলোচনায় আসে এবং চীনা নাগরিকদের দেশি বিদেশি বন্যপ্রাণী খাওয়ার যে ঐতিহ্য, তা চরমভাবে সমালোচিত হয়।
অবৈধভাবে বন্যপ্রাণী শিকার ও বাণিজ্যের সঙ্গে জড়িতদের কঠোর শাস্তি দেবে চীন। শুক্রবার সরকারি একটি প্রতিবেদন থেকে বিষয়টি জানা যায়।
বিবিসি জানায়, করোনা সংক্রমণ রোধে ফেব্রুয়ারি থেকে বন্যপ্রাণীর ব্যবসা সাময়িকভাবে নিষিদ্ধ করে চীনা সরকার। এখন সেটি স্থায়ীভাবে করা হচ্ছে।
নতুন প্রস্তাবিত আইনটি এখনও খসড়া হিসেবে আছে। শিগগিরই আইনপ্রণেতাদের সামনে সেটি হাজির করা হবে। বন্যপ্রাণী শিকার ও বাণিজ্য রোধে এই আইনে কঠোর শাস্তি প্রস্তাব করা হয়েছে।
দেশটির হুবেই প্রদেশের উহান শহরের একটি প্রাণী বেচাকেনার মার্কেট থেকে নভেল করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে, এমন প্রবল বিশ্বাস অনেক বিশেষজ্ঞের।
এ ছাড়া অবৈধ বন্যপ্রাণী বাণিজ্য বন্ধ করতে চীনের কৃষকদের নগদ অর্থ সহায়তার প্রস্তাব দিয়েছে দেশটির সরকার। এই জন্য বিদেশি প্রাণী লালনপালন বা উৎপাদণের প্রক্রিয়া থেকে সরে আসতে হবে।
ইতিমধ্যে দেশটির প্রধানতম দুইটি প্রদেশ এমন পদক্ষেপ নিতে যাচ্ছে। বিদেশি বন্যপ্রাণী চাষ ও লালনপালন থেকে সরে আসতে কৃষক ও খামারীদের চা ও ভেষজ ওষুধ উৎপাদনে সহায়তা করবে হুনান ও চিয়াংসি কর্তৃপক্ষ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop