বাংলার সময় কুড়িগ্রামে বৃষ্টিতে ধান কাটা-মাড়াইয়ে বিরূপ প্রভাব

২২-০৫-২০২০, ১৪:২৫

কুড়িগ্রাম প্রতিনিধি

fb tw
কুড়িগ্রামে বৃষ্টিতে ধান কাটা-মাড়াইয়ে বিরূপ প্রভাব
আম্পানের প্রভাবে কুড়িগ্রামে বুধবার (২০ মে) সন্ধ্যা থেকে কখনও হালকা এবং কখনও ভারী বৃষ্টি হচ্ছে। ফলে জেলার উঠতি ইরি-বোরো ধান কাটা ও মাড়াইয়ে বিরূপ প্রভাব পড়েছে।
অবিরাম বৃষ্টি আর দমকা হাওয়া বয়ে যাওয়ায় গত ৩ দিন কাটা-মাড়াই স্থবির হয়ে আছে। পাশাপাশি জেলার বিভিন্ন এলাকায় ৫৩৪ হেক্টর জমির ধান গাছ নুয়ে পড়েছে। এর মধ্যে নাগেশ্বরী উপজেলায় ৩০০ হেক্টর জমির ধান গাছ নুয়ে পড়েছে। ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ চলছে।
জেলার রাজারহাটে অবস্হিত কৃষি ও সিনপটিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানিয়েছেন, বুধবার (২০ মে) সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত গত ৪২ ঘণ্টায় ১৯২ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সেইসাথে কখনও জোরে এবং কখনও হালকা দমকা হাওয়া বয়ে যাচ্ছে।
জেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিমল কুমার দে জানান, জেলায় এবার ১ লাখ ১৫ হাজার হেক্টর জমিতে হাইব্রিড, উফশী ও স্হানীয় জাতের ইরি-বোরো ধান আবাদ হয়েছে। গত ১১ মে থেকে শুরু করে এ পর্যন্ত ৫৬ শতাংশ ক্ষেতের ধান কাটা-মাড়াই শেষ হয়েছে। অবশিষ্ট রয়েছে ৪৪ শতাংশ ক্ষেতের ধান কাটা-মাড়াই।
এ প্রসঙ্গে জেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক ষষ্টি চন্দ্র রায় জানান, বৃষ্টিপাত অব্যাহত থাকলে নুইয়ে পড়া গাছের ধান ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। আর আবহাওয়া ভালো হলে এক সপ্তাহের মধ্যে অবশিষ্ট ক্ষেতের ধান কাটা-মাড়াই সম্পন্ন করা হবে বলে আশা করা হচ্ছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop