বাংলার সময় নির্ঘুম রাত কাটছে মাদারীপুরের কৃষকদের

২২-০৫-২০২০, ১১:২৩

সঞ্জয় কর্মকার অভিজিৎ

fb tw
মাদারীপুরে ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে তলিয়ে গেছে বেশিরভাগ জমির ধান। বেড়িবাঁধ ভেঙে পানি ঢুকে পড়ায় নির্ঘুম রাত কাটছে কৃষকের।
কৃষি বিভাগ বলছে, ঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে থেকে ধান কাটায় সহযোগিতা করছেন তারা।
ঘূর্ণিঝড় আম্পানের কারণে মাদারীপুরের অধিকাংশ জমির ধান হেলে পড়েছে। কোথাও আধা-পাকা ধান পানিতে তলিয়ে গেছে। শেষ মুহূর্তে ফসল ঘরে তুলতে না পারায় অনেক জমির ধান জমিতেই পচে নষ্ট হচ্ছে। তলিয়ে থাকা ধান ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় কৃষক।
এদিকে কালকিনির নবগ্রাম ইউনিয়নের কালাইতলায় স্থায়ী বেড়িবাঁধ না থাকায় প্রতিবছর প্রাকৃতিক দুর্যোগে কৃষককে ধান নিয়ে ক্ষতির মুখে পড়তে হয় বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। এ অবস্থায় স্থায়ীভাবে বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন তারা।
মাদারীপুর কালকিনি নবগ্রাম ইউনিয়ন চেয়ারম্যান বিভুতি ভুষণ বাড়ৈ বলেন, 'আমরা জেনেছি এই বাঁধটার টেন্ডার হয়েছে। কাজ হওয়ার কথা ছিলো। সেটি হলে হয়তো কৃষককে কিছুটা ক্ষতি থেকে মুক্তি দিতে পারতাম।'
ক্ষতিগ্রস্থ কৃষকদের পাশে থেকে সার্বক্ষনিক সহযোগিতা ও পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ বললেন মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মো. মোয়াজ্জেম হোসেন।
মাদারীপুর অতিরিক্ত জেলা প্রশাসক মো. আজহারুল ইসলাম জানান, প্রকৃত ক্ষতিগ্রস্ত কৃষকদের সরকারি প্রণোদনা দেয়ার লক্ষ্যে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে সরকারের বিভিন্ন দপ্তর।
পরিসখ্যান বলছে, মাদারীপুরে এবার ৩০ হাজার ৫৯ হেক্টর জমিতে বেরো ধান চাষাবাদ হয়েছে। তবে, এরমধ্যে ৬৩ শতাংশ জমির ধান কাটা হয়েছে বলে দাবি জেলার কৃষি বিভাগের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop