মহানগর সময় ৪৯ বছর আগে বঙ্গবন্ধু সুন্দরবনকে নিয়ে যা বলেছিলেন

২২-০৫-২০২০, ০৭:০৭

সময় সংবাদ

fb tw
৪৯ বছর আগে বঙ্গবন্ধু সুন্দরবনকে নিয়ে যা বলেছিলেন
শুধু ঘূর্ণিঝড় আম্পানই নয়, বরং এর আগেও অনেক সাইক্লোনের ভয়াবহতা থেকে বাংলাদেশকে বাঁচিয়েছে সুন্দরবন। এই ম্যানগ্রোভ বনটি বাংলাদেশের জন্য প্রকৃতির এক আশীর্বাদই বলা চলে। সুন্দরবন নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধুও অত্যন্ত মনোযোগী ছিলেন। তিনি ভালোভাবেই উপলব্ধি করেছিলেন সুন্দরবনের উপযোগিতা।
১৯৭২ সালের ১৬ জুলাই বৃক্ষরোপণ সপ্তাহের উদ্বোধন করেন রেসকোর্স ময়দানে। বঙ্গবন্ধু সেদিন তাঁর ভাষণে কথা বলেছিলেন সুন্দরবন নিয়ে। তিনি বলেছিলেন,
'আমার মনে আছে, একবার ১৯৬৭-৬৮ সালে তদানীন্তন সরকার যারা ছিলেন, আমি বলেছিলাম, আলাপ হয়েছিল চিঠির মাধ্যমে, আলাপ হয়েছিল যে সুন্দরবনকে রক্ষা করেন, না হলে বাংলাদেশ থাকবে না। তারা বললেন, আমাদের রেভিনিউ নষ্ট হয়ে যায়, প্রায় দেড় কোটি টাকার মতো, কী করে গাছ কাটা বন্ধ করে দিই? তাহলে চলবে কী করে? আমি তখন বললাম, আমরা গাছ লাগাইয়া সুন্দরবন পয়দা করি নাই। স্বাভাবিক অবস্থায় প্রকৃতি এটাকে করে দিয়েছে বাংলাদেশকে রক্ষার জন্য। বঙ্গোপসাগরের পাশ দিয়ে যে সুন্দরবনটা রয়েছে, এইটা হলো ব্যারিয়ার। এটা যদি রক্ষা না হয় তাহলে একদিন খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লার কিছু অংশ, ঢাকার কিছু অংশ এ পর্যন্ত সব এরিয়া সমুদ্রের মধ্যে চলে যাবে এবং এগুলো হাতিয়া সন্দ্বীপের মতো আইল্যান্ড হয়ে যাবে। একবার যদি সুন্দরবন শেষ হয়ে যায়, তো সমুদ্র যে ভাঙনের সৃষ্টি করবে, সেই ভাঙন থেকে রক্ষার উপায় আর নেই।'
সেই ভাষণেই বঙ্গবন্ধু বলেছিলেন আরেকটি কথা, যা আজো অম্লান হয়ে আছে। তিনি বলেছিলেন, 'ছোটরা আমার কথা শোনে বড়রা শোনে না।' বঙ্গবন্ধু প্রত্যেক সাবালক নাগরিককে একটি করে গাছ লাগানোর আহ্বানও জানিয়েছিলেন সেদিন।
শুধু ২০২০ এর আম্পান নয়; ২০০৭-এ ঘূর্ণিঝড় সিডর এবং ২০০৯ এ ঘূর্ণিঝড় আইলার মত ভয়ংকর ঝড়ের ক্ষতি থেকে অনেকাংশেই বাঁচিয়েছিল সিডর। ভয়ংকর এই ঝড়গুলো চলে যেতেই আবারো নিজেকে সবুজে সবুজে সাজিয়ে নিয়েছে বাংলার শ্রেষ্ঠ সম্পদ- সুন্দরবন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop