ধর্ম নিজ ঘরে ঈদ উদযাপনের ডাক দেওবন্দের

২১-০৫-২০২০, ১৮:৪০

ধর্ম সময় ডেস্ক

fb tw
নিজ ঘরে ঈদ উদযাপনের ডাক দেওবন্দের
করোনার মহামারি ঠেকাতে এবার ভারতীয় মুসলিমদের নিজ নিজ ঘরে থেকে এবারের ঈদ উদযাপন করতে বলেছে দেশটিতে ইসলামের সবচেয়ে প্রভাবশালী ধর্মীয় শিক্ষাকেন্দ্র দারুল উলুম দেওবন্দ।
এক নির্দেশিকায় দেওবন্দ বলেছে, মহামারি ঠেকাতে এবারের ঈদে বড় জমায়েত থেকে দূরে থাকাই সমীচীন হবে।
ভারতে প্রায় সতেরো কোটিরও মুসলিমের বাস। দেশটিতে ধর্মীও ও সামাজিক সবচেয়ে বড় যে উৎসবগুলো হয়ে থাকে তার মধ্যে ঈদ একটি। কিন্তু করোনাভাইরাস মহামারি ঠেকাতে যে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য যে নির্দেশনার কথা সারা ভারতে মেনে চলতে বলা হচ্ছে, তাতে সাড়া দিয়ে ইসলামের ধর্মীয় নেতারাও এবারে শুধু নিজের পরিবারের ও বাড়ির বৃত্তেই ঈদ পালন করার ডাক দিচ্ছেন।
জামিয়া মিলিয়া ইউনিভার্সিটির প্রফেসর এমেরিটাস আখতারুল ওয়াসি বিবিসি বাংলাকে বলেন, আমরা মানবসভ্যতার ইতিহাসে এক নজিরবিহীন সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছি। আর সে কারণেই দেওবন্দের সিদ্ধান্তকে আমাদের স্বাগত জানানো উচিত।
তিনি বলেন, ভারত তথা দক্ষিণ এশিয়ার মুসলিমদের তারা যে ঘরের চার দেওয়ালের মধ্যেই ঈদ পালন করতে বলেছেন- তাদের সেই সাহস ও প্রজ্ঞাকে সম্মান জানাই। মিশর ও সৌদি আরব তো এর আগেই ঈদের ছুটিতে কারফিউ ঘোষণা করেছে, তুরস্কও বলেছে অন্যবারের মতো ঈদ পালন করা যাবে না।
প্রফেসর এমেরিটাস আখতারুল ওয়াসি বলেন, আসলে ঈদ মানে হল যে দিনটা জীবনে ফিরে ফিরে আসে। কিন্তু মনে রাখতে হবে জীবন আমরা মাত্র একবারই পাই। জীবন গেলে আর ফিরে আসে না। কোনও ধর্মীয় আচার অনুষ্ঠানই জীবনের চেয়ে দামী নয়।
করোনার কারণে কলকাতার রেড রোডে বা শ্রীনগরের ঈদগাহ ময়দানে যে ধরনের বিশাল ঈদের নামাজ দেখতে সবাই অভ্যস্ত তা আর এবার হচ্ছে না।
ভারতে এখন প্রতিদিনই নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত হচ্ছেন রোজ পাঁচ-ছহাজার করে। আর এই উদ্বেগ আর আতঙ্কের বাতাবরণেই দেশের কোটি কোটি মুসলিম প্রস্তুতি নিচ্ছেন সম্পূর্ণ এক ভিন্ন ধরনের, ব্যতিক্রমী ঈদের।
প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতে মোট ১ লাখ ১৩ হাজার ৩২১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩ হাজার ৪৫৬ জনের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop