ধর্ম হজ নিয়ে সৌদির সিদ্ধান্ত জানতে চায় ইন্দোনেশিয়া

২০-০৫-২০২০, ১২:০৮

ধর্ম সময় ডেস্ক

fb tw
হজ নিয়ে সৌদির সিদ্ধান্ত জানতে চায় ইন্দোনেশিয়া
বিশ্ব জুড়ে মহামারী করোনাভাইরাসের মধ্যে এবার হজ হবে কিনা এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে সৌদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মুসলিম বিশ্বের বৃহত্তম দেশ ইন্দোনেশিয়া।
এ বছরের জুলাই মাসের শেষদিকে অনুষ্ঠেয় হজে অংশগ্রহণ ও পবিত্র কাবা শরীফ প্রদক্ষিণে অংশ নেওয়ার স্বপ্ন বাস্তবায়নের অপেক্ষায় রয়েছেন বিশ্বের লাখো ধর্মপ্রাণ মুসলমান।
ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয় মুখপাত্র ওমান ফাথুরাহমান বলেন, এবারের হজ প্রক্রিয়া এগিয়ে নেওয়া হবে, না বাতিল করা হবে এ ব্যাপারে দ্রুতই আনুষ্ঠানিক সিদ্ধান্ত প্রত্যাশা করছি।
করোনা সংকটের কারণে মার্চে ওমরাহ হজসহ মক্কা-মদিনায় অনেক ধর্মীয় কার্যক্রমে এরই মধ্যে অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব। গত মাসে এখনই বার্ষিক হজের পরিকল্পনা না নিয়ে ধৈর্য ধরতে মুসলিম উম্মার প্রতি গত মাসে আহ্বান জানায় দেশটির হজ কর্তৃপক্ষ।
সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, জুলাই আর আগস্ট মাসে হজের জন্য প্রায় ২৫ লাখ মানুষ মক্কা এবং মদিনায় যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। ইসলাম ধর্মে বলা আছে, শারীরিক ও আর্থিকভাবে সক্ষম মুসলিমদের জীবদ্দশায় একবার হলেও হজ পালন করা উচিত।
কিন্তু জুলাইয়ে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের হজ নিয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি সৌদি কর্তৃপক্ষ। চলমান রমজান মাস শেষ হওয়ার আগে এ ব্যাপারে তাদের কাছ থেকে ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয় চূড়ান্ত সিদ্ধান্ত জানতে চেয়েছে বলে জানিয়েছে এএফপি।
ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয় মুখপাত্র ওমান ফাথুরাহমান বলেন, “এবারের হজ প্রক্রিয়া এগিয়ে নেওয়া হবে, না বাতিল করা হবে এ ব্যাপারে দ্রুতই আনুষ্ঠানিক সিদ্ধান্ত প্রত্যাশা করছি।”
ফাথুরাহমান বলেন, “এখন পর্যন্ত ধর্ম মন্ত্রণালয় সৌদি আরবে হজ সেবার জন্য কোনো চুক্তি বা লেনদেন শুরু করেনি।”
ইন্দোনেশিয়া থেকে এবার ২ লাখ ৩১ হাজার মানুষ হজব্রত পালনের জন্য নিবন্ধন করেছে বলে জানিয়েছে মন্ত্রণালয়। কিন্তু চলমান পরিস্থিতির কারণে হাজীদের জন্য হাউজিং, পরিবহন ও অন্যান্য বিষয়াদি নিয়ে সৌদি ট্রাভেলস কর্তৃপক্ষগুলোর সঙ্গে এখনো আলাপ-আলোচনা হয়নি।
এদিকে হজ অনুষ্ঠান সৌদি আরবের আয়ের অন্যতম উৎস। কিন্তু করোনাভাইরাসের মহামারির মধ্যে এবার হজ আয়োজন করলে বিশাল জনসমাগম থেকে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়ারও শঙ্কা আছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop