স্বাস্থ্য আনুষ্ঠানিক অনুমোদনের অপেক্ষায় প্লাজমা থেরাপি

২০-০৫-২০২০, ১০:৩৩

রাশেদ লিমন

fb tw
করোনাযুদ্ধে একটি বড় হাতিয়ার হয়ে উঠতে পারে প্লাজমা থেরাপি। গুরুতর রোগীদের সুস্থ হয়ে ওঠা ত্বরান্বিত করার প্রমাণ মিলেছে এরই মধ্যে। কোভিডজয়ীরা প্লাজমাদানে এগিয়ে এসেছেন। তবে এখনও আনুষ্ঠানিক অনুমোদনের অপেক্ষায় এ চিকিৎসা পদ্ধতি।
করোনা চিকিৎসায় শতভাগ কার্যকর ওষুধের দেখা এখনও পায়নি বিশ্ব। তবে কিছুটা হলেও আশার আলো দেখাচ্ছে প্লাজমা থেরাপি। বিশেষ করে মারাত্মক রোগীর ক্ষেত্রে মিলেছে বিস্ময়কর সাফল্য। সে পথে এখন হাঁটছে বাংলাদেশও। এরই মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি আনুষ্ঠানিকভাবে প্লাজমা সংগ্রহ শুরু করেছে। চিকিৎসক, সাংবাদিক, সেনা সদস্যসহ বেশ কয়েকজন কোভিডজয়ী প্লাজমা দান করেছেন।
স্বাস্থ্য অধিদপ্তরের আনুষ্ঠানিক অনুমতি মিললেই প্লাজমা থেরাপি শুরু করবে ঢাকা মেডিকেল।
 ডিএমসি পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একে এম নাসির উদ্দিন বলেন, 'যারা রিসার্স করছে এবং যারা বিষয়টা হ্যান্ডেল করছে তারা যখন অ্যাডভান্সড করবে তখন সেটা অ্যাপ্রুভ করা হবে। এখনওতো আমরা শুরু করি নাই।'
এদিকে কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, স্কয়ার হাসপাতালে প্লাজমা থেরাপিতে মিলছে সফলতার আভাস।
প্লাজমা দানকারী ডা. আমিন সেতু বলেন, 'প্লাজমা ডোনেট করাটা রক্তদান করার মতোই একটা প্রক্রিয়া। এতে কোনো সমস্যা হয় না। আমি যাকে ডোনেট করেছি তিনি ভালো আছেন।'
তবে সীমাবদ্ধতাও রয়েছে। অনুমতি মিললেও কুর্মিটোলা কিংবা কুয়েত মৈত্রীর মতো কোভিড হাসপাতালে প্লাজমা থেরাপি দেয়া সম্ভব হবে না।
কুর্মিটোলা জেনারেল হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ বলেন, 'আমরা এখনও যেতে পারছি না। এটা আমাদের জন্য অ্যাভেল অ্যাভেল না। এটার জন্য যে মেশিন-মানুষ ইভেন কোনো লজিস্টিক সাপোর্ট আমাদের এখানে নেই।
স্বাস্থ্য অধিদপ্তর বলছে চূড়ান্ত অনুমোদন মিলতে সময় লাগবে। তবে আগে চাইলে এটির ব্যবহার হতে পারে পরীক্ষামূলকভাবে।
আইইডিসিআর উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় এ বিষয় নিয়ে যারা কাজ করছেন তারা এ বিষয়ে একমত হতে পারেননি। তাই স্বাস্থ্য অধিদপ্তর এখনি বিষয়টা বলতে পারছে না।
দেশে এ পর্যন্ত প্রায় ১০০ এর মতো কোভিড হাসপাতাল রয়েছে।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop