স্বাস্থ্য প্লাজমা সংগ্রহ শুরু করেছে আর্মড ফোর্স ইনস্টিটিউট অব প্যাথলজি

১৯-০৫-২০২০, ১৯:৩২

এহসানুল হক শাওন

fb tw
করোনা চিকিৎসায় আজ মঙ্গলবার থেকে কনভালেসেন্ট প্লাজমা সংগ্ৰহ শুরু করেছে আর্মড ফোর্স ইনস্টিটিউট অব প্যাথলজি। কোভিডজয়ীদের দেহ থেকে প্লাজমা নিয়ে পর্যায়ক্রমে দেশের সব সামরিক হাসপাতালে সরবরাহ করা হবে বলে জানিয়েছেন সেনা কর্মকর্তারা।
করোনা চিকিৎসায় কার্যকর প্রমাণিত হয়েছে প্লাজমা থেরাপি। এবার কনভালেসেন্ট প্লাজমা সংগ্ৰহ শুরু করেছে আর্মড ফোর্স ইনস্টিটিউট অব প্যাথলজি।
মঙ্গলবার (১৯ মে) দুপুরে অত্যাধুনিক অ্যাফ্রেসিস যন্ত্রের মাধ্যমে কোভিড নাইন্টিন থেকে সেরে ওঠা দুই সেনা সদস্যের প্লাজমা সংগ্রহ করা হয়।
সংশ্লিষ্টরা বলেছেন, স্বয়ংক্রিয় যন্ত্রটি ২০ থেকে ৪০ মিনিটের মধ্যে প্লাজমা সংগ্রহ করে। শারীরিক অবস্থার ভিত্তিতে একজনের দেহ থেকে ৪শ' থেকে ৬শ' মিলিলিটার কনভালেসেন্ট প্লাজমা নেয়া যায়। যা দুই থেকে তিনজন রোগীর দেহে প্রয়োগ করা যায়।
সিএমএইচ চীফ ফিজিশিয়ান ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ আসিফ ইকবাল বলেন, যত রকমের অ্যাডভান্স চিকিৎসা আছে আমরা সব তা করছি। এটাই আমরা বাকি রেখেছিলাম এটাও আমরা শুরু করেছি।
ব্লাড ব্যাংক ইনচার্জ লে. কর্ণেল মশিউর বলেন, যখন আমাদের কাছে আবেদন আসবে রোগীর জন্য লাগবে তখন আমরা ২০০ মিলি করে একজন রোগীর জন্য দিয়ে দেব।
আগামীতে দেশের বিভিন্ন স্থানে সিএমএইচসহ ও অন্য হাসপাতালে প্লাজমা সরবরাহের আশার কথা জানান সেনা কর্মকর্তারা।
এএফ‌আইপি ডেপুটি কমান্ডেন্ট  ব্রিগেডিয়ার জেনারেল আরিফ আহম্মেদ খান বলেন, ঢাকার বাইরে সকল সিএইচএমে আমরা এইটা পাঠিয়ে দিতে পারবো। প্রয়োজনে অন্যান্য হাসপাতালেও দিতে পারবো।
এএফ‌আইপি কমান্ডেন্ট মেজর জেনারেল সুসানে গীতি বলেন, কনভালেসেন্ট প্লাজমা থেরাপিটা আমাদের অনেক করোনা রোগীকে সুস্থ করে আনবে।
প্লাজমার এই চিকিৎসা পদ্ধতিতে আক্রান্তদের অনেকেই সুস্থ হয়ে উঠবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop