স্বাস্থ্য নির্দেশনা দিয়েই দায় সারছে স্বাস্থ্য অধিদপ্তর, ভয়াবহ পরিণতির শঙ্কা বিশেষজ্ঞদের

১৯-০৫-২০২০, ০৭:৪৯

রাশেদ লিমন

fb tw
প্রতিদিনই করোনায় আক্রান্ত ও মৃত্যু বাড়তে থাকলেও; স্বাস্থ্যবিধি মানতে মানুষের মাঝে দেখা যাচ্ছে উদাসীনতা। ওয়েবসাইটে বিধি-বিধান তুলে দিয়েই নিজেদের দায় সারছে স্বাস্থ্য অধিদপ্তর। তারা বলছেন, নিয়ম মানাতে হবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে। এমন চলতে থাকলে আরও ভয়াবহ পরিণতির শঙ্কা প্রকাশ করে বিশেষজ্ঞরা বলছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আগে দরকার সমন্বিত পরিকল্পনার বাস্তবায়ন।
করোনাকালের দশম সপ্তাহে এসে, সীমিত পরিসরের বেড়াজালে বাংলাদেশ। পোশাক কারখানার পরে খুলেছে শপিংমল। শুরুতে মহাসড়কে তোড়জোড় থাকলেও ক্রমেই খেই হারিয়েছে সেই চেকপোস্ট। অন্যদিকে প্রতিদিনই রেকর্ড গড়ছে আক্রান্ত আর মৃতের সংখ্যা।
এরই মধ্যে অফিস, শপিং মলসহ ২০ ধরনের স্থান, স্কুল মসজিদসহ ১৪ ধরনের সামাজিক প্রতিষ্ঠান এবং শিশু, বৃদ্ধ, গর্ভবতী নারী ১৬ ধরনের জনগোষ্ঠীর জন্য পৃথক নির্দেশনা তৈরি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। ৬২ পৃষ্ঠার এ নির্দেশনা থাকলেও নেই নজরদারির ব্যবস্থা। স্বাস্থ্য অধিদপ্তর বলছে, নির্দেশনা দিলেও তা বাস্তবানয়ন নিশ্চিতে সরকারের অন্যান্য মন্ত্রণালয় ও আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীকে আরও সক্রিয় হতে হবে।
স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, এটা দেখার এতো সক্ষমতা স্বাস্থ্য অধিদপ্তরের নেই। আমাদের একার পক্ষে করা সম্ভব নয়। কিন্তু নিয়ম-কানুন আমরা দিয়ে দিয়েছি। এটা মানানোর কাজ জনপ্রশাসন মন্ত্রণালয় ও আইনশৃঙ্খলা বাহিনীর।
সেক্ষেত্রে বিশেষজ্ঞরা বলছেন, দুই মাস পেরিয়ে গেলেও এখনো সমন্বয়ের অভাব ভাবিয়ে তুলছে। আর নির্দেশনাগুলো ওয়েবসাইটে দিয়ে রাখলেই চলবে না। তা সুনির্দিষ্ট জনগোষ্ঠীর কাছে পৌঁছানোর ব্যবস্থা করতে হবে।
জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা.বে-নজির বলেন, সমন্বিত ও মাল্টি সেকটরের ব্যবস্থা নিলে তাহলে বাস্তবায়ন আরও ভালো হতো।
এমন বাস্তবতায় কী হতে পারে এ মহামারি নিয়ন্ত্রণের পরবর্তী পদক্ষেপ। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দরকার কঠোর কিছু সিদ্ধান্ত নিয়ে তার বাস্তবায়ন নিশ্চিত করা।
অধ্যাপক সাইয়েদুর রহমান খসরু বলেন, লকডাউন প্রায় তুলে ফেলা ও ঢিলেঢালার কারণে সংক্রমণ বেড়েছে। এটা আরও বাড়বে।  
এ পর্যায়ে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে অনুশীলন সবার আগে জরুরি বলে মত বিশেষজ্ঞদের।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop