স্বাস্থ্য করোনায় হাইড্রক্সিক্লোরোকুইন তেমন কাজ করছে না, বলছে সমীক্ষা

১৮-০৫-২০২০, ১৩:০১

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
করোনায় হাইড্রক্সিক্লোরোকুইন তেমন কাজ করছে না, বলছে সমীক্ষা
করোনা রোগীদের যেসব ওষুধে চিকিৎসা চলছে সেই তালিকা থেকে হাইড্রক্সিক্লোরোকুইনকে সরানো হবে না, যদিও এ ওষুধ যেসব রোগীদের ওপর প্রয়োগ হচ্ছে তাদের সংখ্যা কমানো হতে পারে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছিলেন, করোনার বিরুদ্ধে লড়াইতে হাইড্রক্সিক্লোরোকুইন হবে ‘গেম চেঞ্জার’। তার আবেদনে লাখ লাখ ট্যাবলেট ভারত থেকে আমেরিকা পাঠানো হয়। দেখাদেখি বিশ্বের বেশ কয়েকটি দেশ ভারত থেকে হাইড্রক্সিক্লোরোকুইন কিনেছে। কিন্তু দেখা যাচ্ছে, ম্যালেরিয়ার এই ওষুধ করোনা সারাতে তেমন কার্যকর হচ্ছে না। 
নিউ ইয়র্কের করোনা রোগীদের ওপর হওয়া সবশেষ সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।
আমেরিকার ন্যাশনাল হেলথ ইনস্টিটিউট ও ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন আগেই হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে সন্দেহ প্রকাশ করেছিল। 
এবার জার্নাল অফ দ্য আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন এক সমীক্ষার ফল বার করেছে। নিউইয়র্ক সিটির ২৫টির বেশি হাসপাতালে থাকা ১,৪৩৮ জন করোনা রোগীর ওপর সমীক্ষা চালান অ্যালবানি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। 
একদল রোগীকে হাইড্রক্সিক্লোরোকুইন দেয়া হয়, একদলকে হাইড্রক্সিক্লোরোকুইন এবং অ্যাজিথ্রোমাইসিনের কম্বিনেশন এবং আর একদলকে এই দুই ওষুধের কোনওটাই দেয়া হয়নি।
দেখা যাচ্ছে, তিন ক্ষেত্রেই মৃতের সংখ্যা প্রায় এক, তবে যে রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেয়া হয়েছে, তাদের ঝুঁকি দ্বিগুণ কারণ তাদের আবার কার্ডিয়াক অ্যারেস্ট হওয়ার আশঙ্কা থাকছে। এই সমীক্ষা প্রকাশের দিনচারেক আগে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে একটি গবেষণাপত্র বার হয়।
তাতে বলা হয়েছে, হাইড্রক্সিক্লোরোকুইন করোনার ওষুধ আদপেই নয়। 
ইউএস সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনও আগেই জানিয়ে দেয়, তারা ট্রাম্পের সঙ্গে একমত নয়, হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করলে হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যাবে।
তবে করোনা রোগীদের যে সব ওষুধে চিকিৎসা চলছে, সেই তালিকা থেকে হাইড্রক্সিক্লোরোকুইনকে সরানো হবে না বলে খবর দিয়েছে তারা। যদিও এই ওষুধ যে সব রোগীদের ওপর প্রয়োগ হচ্ছে, তাদের সংখ্যা কমতে পারে।
সূত্র: এপিবি আনন্দ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop