বাণিজ্য সময় এক সপ্তাহে রেলপথে ভারত থেকে পেঁয়াজ এসেছে ৯ হাজার ৭৩২ টন

১৮-০৫-২০২০, ০২:৩৮

নাজমুস সালেহী

fb tw
ফাইল
ছবি: ফাইল
বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে বাংলাদেশ-ভারতের মধ্যকার রেল যোগাযোগ এক মাস বন্ধ থাকার পর গেল ২৮ এপ্রিল থেকে মালবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে। মূলত মালবাহী ট্রেনে করে বাংলাদেশে আসছে পেঁয়াজসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী। গেল এক সপ্তাহে ভারত থেকে বাংলাদেশ ৯ হাজার ৭৩২ টন পেঁয়াজ এসেছে বলে জানিয়েছে রেলের পরিবহন বিভাগ।
এদিকে, ভারত থেকে সর্বশেষ মালবাহী ট্রেনটি প্রবেশ করে রোববার (১৭ মে)। এদিন দর্শনা বর্ডার দিয়ে ভারত থেকে এসেছে ১ হাজার ৭০১ টন পেঁয়াজ। বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়াজাহান বিষয়টি জানিয়েছেন।
তিনি জানান, আজ পেঁয়াজের সাথে আদা, রসুন ও শুকনো মরিচ আসার কথাও রয়েছে। তবে এখনো এসে পৌঁছায়নি।
এদিক, ভারতের সাথে সড়ক পথে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। বাংলাদেশের আসার অপেক্ষায় শত শত পণ্যবাহী ট্রাক আটাকা পড়ে রয়েছে ভারতীয় সীমান্তে। এর মধ্যে বিশেষ করে পচনশীল মালামাল পরিবহনের বিশেষ উদ্যোগ নেয় বাণিজ্য মন্ত্রণালয় ও রেলওয়ে।
রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানান, বাংলাদেশি ব্যবসায়ীরা স্বল্পমূল্যে ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে পারছেন। এতে দুই দেশের ব্যবসায়ীরা লাভবানের সাথে সাথে রেলও রাজস্ব আয় করছে। আরও বেশি পরিমাণে আমদানি সম্ভব হলে করোনার এই সময় বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম কিছুটা কমবে। 
রেলের মাধ্যমে দেশের বাণিজ্য পরিসর বাড়ানোর পরিকল্পনার কথা জানিয়ে রেলমন্ত্রী বলেন, অতি অল্প সময়ের মধ্যে ভারত-বাংলাদেশের মধ্যে কিছু পার্সেল এক্সপ্রেস ট্রেন চালু করা হবে।
উল্লেখ্য, করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় গত ২৬ মার্চ থেকে বাংলাদেশের সাথে সব ধরনের পণ্যবাহী ট্রেন চলাচল বন্ধ রেখেছিল ভারত। এর আগে ১৫ মার্চ থেকে ভারতের সাথে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয় উভয় দেশ। তবে ২৭ এপ্রিল ভারত নিষেধাজ্ঞা তুলে নেয়ায় ২৮ এপ্রিল থেকে মালবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop