পশ্চিমবঙ্গ ভারতে তৃতীয় দফারত লকডাউন শেষ

১৭-০৫-২০২০, ১৬:৪০

সুব্রত আচার্য

fb tw
ভারতে তৃতীয় দফারত লকডাউন শেষ
ভারতে তৃতীয় দফার লকডাউনের শেষ দিন আজ। চতুর্থ দফার লকডাউনের ঘোষণা আসতে পারে যে কোনও সময়। দেশটিতে একদিনে রেকর্ড সংখ্যক করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। মৃতের সংখ্যাও বেড়েছে আশঙ্কাজনকভাবে। আর এ লকডাউনের মধ্যেই অভ্যন্তরীণ রুটে বিমান পরিষেবা ছাড়াও গণপরিবহন চলাচলের ক্ষেত্রেও আসতে পারে শিথিলতা।
ভারতে লকডাউনের ৫৪তম দিনে এসে কোভিড নাইন্টিনে আক্রান্তের সংখ্যা ৯০ হাজার ছাড়িয়েছে। একই সঙ্গে মৃতের সংখ্যাও প্রায় ছুঁয়ে ফেলেছে তিন হাজারের অঙ্ক।
দেশের অর্থনীতির চাকা সচল রাখতে নানামুখী পদক্ষেপ নিয়েছে মোদি সরকার। ইতোমধ্যে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ কোথায় কীভাবে বরাদ্দ করা হবে; তা দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ দেশবাসীকে জানিয়েছেন। আত্ম-নির্ভরশীল ভারত গড়ার এই প্যাকেজে দেশীয় উদ্যোক্তাদের গুরুত্ব দেয়া হবে। এরই ধারবাহিকতায় দেশটির প্রতিরক্ষা খাতে বিদেশি বিনিয়োগ বাড়িয়ে নিজ দেশেই প্রতিরক্ষা সামগ্রী তৈরির ঘোষণা করা হয়েছে।
অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ বলেন, দেশকে আত্মনির্ভরশীল হতে হলে আন্তর্জাতিক বাজারে কঠিন প্রতিযোগিতায় মুখোমুখি হওয়ার জন্যও তৈরি হতে হবে। অস্ত্র ও সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা জারি করা হবে। সেগুলো শুধু দেশীয় সংস্থার থেকেই কিনতে হবে। আমাদের লক্ষ্য আমদানির খরচ কমানো।
এদিকে, বিভিন্ন দেশে আটকে থাকা ভারতীয়দের বহন করে আনা বিমান এখন থেকে কলকাতা বিমান বন্দরে অবতণ করতে পারবে। তৃণমূল পরিচালিত রাজ্য সরকারের বাধার মুখে এতো দিন কলকাতায় কোনো বিমান নামতে পারেনি। কিন্তু এখন কেন্দ্রীয় সরকারের চাপের মুখেই সুর নরম করায় বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরার পথ সুগম হলো।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop