শেয়ার বাজার করোনায় নিম্নমুখী বিশ্বের শেয়ারবাজার

১৭-০৫-২০২০, ১১:৪২

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
করোনাভাইরাসের কারণে এখনো নিম্নগামী বিশ্বের বিভিন্ন দেশের শেয়ারবাজারের সূচক। স্বাস্থ্যসেবা নিশ্চিত এবং ব্যবসায়ীদের বিনিয়োগে আগ্রহী করে তুলতে না পারায় বিশ্বজুড়ে ক্রমেই হুমকির মুখে ব্যবসা বাণিজ্য।
করোনা সংকটে টালমাটাল বিশ্ব অর্থনীতি। পৃথিবীর অনেক দেশে লকডাউন কিছুটা শিথিল হলেও তা সংকট সমাধানের পথ দেখাতে পারেনি এখনও। এর প্রভাবে বিভিন্ন দেশের পুঁজিবাজারের সূচকও ধারাবাহিকভাবেই রয়েছে পতনের কবলে।
টোকিওর Nikkei-225 শেয়ারের সূচক বৃদ্ধি পেয়েছে ১২৩ পয়েন্ট বা শূন্য দশমিক ছয়-দুই শতাংশ। অন্যদিকে বোম্বের বিএসই সেনসেক্স-এ পতন হয়েছে ২৫ পয়েন্ট, হংকংয়ের হ্যাং স্যাং শেয়ারের সূচকের পতন হয়েছে ৩২ পয়েন্ট। নানা সীমাবদ্ধতায় শেয়ারবাজারের কার্যক্রম বন্ধ রেখেছে এশিয়ার কয়েকটি দেশ।
এদিকে কিছুটা উন্নতি হলেও শূন্যের ঘরেই রয়েছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন পুঁজিবাজারের সূচক। ডাও জোন্স বেড়েছে ৬০ পয়েন্ট, ৭১ পয়েন্ট বেড়ে নাসডাকের সূচকে ঊর্ধ্বগতি শূন্য দশমিক সাত-নয় শতাংশ।
তবে, লন্ডনের FTSE-100 শেয়ারের সূচক বেড়েছে ৫৮ পয়েন্ট, আর EURO Stoxx50 ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে শূন্য দশমিক তিন-আট শতাংশে।
সংক্রমণ হার কমিয়ে আনা, লকডাউন শিথিল এবং স্বাভাবিক ব্যবসা কার্যক্রম শুরু না হওয়া পর্যন্ত বিশ্ব পুঁজিবাজারের নিম্নগামী প্রবণতা থেকে রক্ষা পাওয়া অসম্ভব বলে মনে করছেন বিশ্লেষকরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop