বাণিজ্য সময় করোনায় ক্ষতি হতে পারে আড়াই ট্রিলিয়ন ডলার

১৬-০৫-২০২০, ২০:০৭

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
করোনায় ক্ষতি হতে পারে আড়াই ট্রিলিয়ন ডলার
কোভিড নাইনটিন তাণ্ডবে বিপর্যস্ত সারাবিশ্বের পর্যটন খাত। শাটডাউনে আয় না থাকায় কর্মী ছাঁটাই চলছে হোটেল রেস্টুরেন্ট আর এয়ারলাইন্সগুলোতে। বিশ্ব ভ্রমণ ও পর্যটন কাউন্সিলের হিসেব বলছে, করোনা মহামারির কারণে ঝুঁকির মুখে পড়বে অন্তত ১০ কোটি মানুষের কর্মসংস্থান, ক্ষতির পরিমাণ ছাড়াতে পারে আড়াই ট্রিলিয়ন (আড়াই লক্ষ কোটি) ডলার।
পর্যটকদের স্বপ্নের নগরী গ্রিসের এথেন্স। মৌসুম এলে এ শহরে যুক্তরাষ্ট্র আর অস্ট্রেলিয়ার পর্যটকদের উপচে পড়া ভিড় থাকে। কিন্তু এ বছর পরিস্থিতি একদমই আলাদা। করোনা মহামারিতে বিপর্যস্ত এথেন্সের হোটেল রেস্টুরেন্টগুলো।
সংক্রমণ রোধে লকডাউনের পর এ দৃশ্য মূলত সারাবিশ্বের পর্যটন ব্যবসার। আর এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে ক্ষুদ্র, মাঝারি কিংবা বড়, সব ধরনের পর্যটন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। কর্মী ছাঁটাই করছে বিভিন্ন হোটেল রেস্টুরেন্ট এমনকি এয়ারলাইন্স কর্তৃপক্ষও।
বিশ্ব ভ্রমণ ও পর্যটন কাউন্সিলের তথ্য অনুযায়ী, বিশ্বের মোট জিডিপি প্রবৃদ্ধির ১০ শতাংশই নির্ভর করে পর্যটন খাতের ওপর, এবং প্রতি ১০ জনের একজনের কর্মসংস্থান হয় এ খাতে। সম্প্রতি জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক বৈঠকে বলা হয়, ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্র আর উন্নয়নশীল দেশগুলোর পর্যটন নির্ভর আয় ২৫ শতাংশ কমলে, দেশগুলোর জিডিপি প্রবৃদ্ধি কমবে ৭ শতাংশ পর্যন্ত।
প্রতি মাসে ১ বিলিয়ন ডলারের ওপরে রাজস্ব হারাচ্ছে ইউরোপের পর্যটন খাত। এরইমধ্যে পর্যটন খাতে বিধিনিষেধ শিথিল করতে শুরু করেছে ইউরোপের বিভিন্ন দেশ। তবে বিমানবন্দর আর সীমান্ত নিরাপদ রেখে আন্তঃদেশীয় যোগাযোগ চালু করাটাকেই এখন বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop