ভ্রমণ মালদ্বীপের ঐতিহাসিক প্রবাল মসজিদ দর্শন

১৬-০৫-২০২০, ১১:৫৪

রুহিত সুমন

fb tw
মালদ্বীপের ঐতিহাসিক প্রবাল মসজিদ দর্শন
২০১৯ সাল। জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় সূচিত হয় আমার জীবনে। মালদ্বীপে বিশ্ব যুব শান্তি সম্মেলনে যোগদান এবং বাংলাদেশের গর্বিত প্রতিনিধি হিসেবে "গ্লোবাল পিস এক্সিলেন্স অ্যাওয়ার্ড" এ ভূষিত হই। ৫ দিনের এই কনফারেন্সে আগত বিভিন্ন দেশের প্রতিনিধিরা বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় একযোগে কাজ করার ব্যাপারে একমত পোষণ করেন।
তবে মজার বিষয় হচ্ছে, আমাদের সম্মেলনটি হচ্ছিল রাজধানী মালেতে। আমার মধ্যে যেহেতু ইতিহাস-ঐতিহ্য জানার আগ্রহ খুব প্রবল, তাই লোভ সামলাতে পারলাম না । সম্মেলনের ৪র্থ দিন দুপুরে নামাজ ও খাবারের বিরতি ছিলো। তখনিই ভাবলাম সুযোগটি কাজে লাগাই। ভেন্যু থেকে হাঁটা শুরু করলাম, মাত্র ১০ মিনিটেই পৌঁছে গেলাম বিশ্বের একমাত্র প্রবাল মসজিদ "মালে ফ্রাইডে মসজিদ" এ।
 
দারুণ এক অনুভূতি, যোহরের নামায আদায় করে নিলাম। এরপর শুধুই দেখতে থাকলাম প্রবালের তৈরি কারুকার্যময়তার ছাপ। মসজিদে প্রবেশ করতেই চোখে পরল প্রবালে আচ্ছাদিত কারুকার্যময় নানা ঐতিহাসিক নিদর্শন। মসজিদে প্রবেশের দরজাটি খানিকটা পুরানো হয়ে গেছে। মসজিদের চারপাশে মাঠ ও সম্মুখভাগে কবরস্থান রয়েছে। মসজিদে এখনো নিয়মিত নামাজ আদায় করা হয়।
এবার জেনে নেই মসজিদটির অবস্থান, ইতিহাস ও ঐতিহ্যের তথ্যসমূহ............
এ মসজিদটি মালদ্বীপের রাজধানী মালে শহরের কাফু আটোল এ অবস্থিত। প্রবাল পাথরে তৈরি মসজিদটি গ্র্যান্ড ফ্রাইডে মসজিদ আবার মেল হুকুরি মিসকি নামেও পরিচিত। ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সংস্থা মসজিদটিকে ২০০৮ সালে Sea culture Architecture (সমুদ্র সংস্কৃতি স্থাপনা) এর স্বীকৃতি দিয়েছে।
মূলত, ১১৫৩ সালে মালদ্বীপের প্রথম মুসলিম সুলতান মোহাম্মদ বিন আবদুল্লাহ ইসলাম ধর্মে দীক্ষিত হওয়ার পর যে মসজিদ তৈরি করেন, তার ওপর ভিত্তি করে ১৬৫৮ সালে সুলতান ইব্রাহিম ইসকান্দার এ মসজিদ নির্মাণ করেন। মসজিদের মিনার বহু দূর থেকে দেখা যায়। মালের অন্যতম প্রাচীন ও অলংকরণে সুসজ্জিত এই মসজিদ দর্শকদের অন্যতম পছন্দের ভ্রমণস্থান ।
   
প্রবাল পাথরে নির্মিত এ প্রাচীন মসজিদটি একটি ঐতিহাসিক ল্যান্ডমার্ক। যার অসাধারণ প্রবালের কাজ বিশ্ব পর্যাটকদের মুগ্ধ করেছে। এমন মসজিদ বিশ্বের কোথাও নেই, যা প্রবাল দিয়ে তৈরি।
সত্যিই, এটি একটি ঐতিহাসিক মসজিদ এবং বিশ্বের ঐতিহ্যবাহী স্থাপনা । কিছুটা সময় অতিবাহিত করে ফিরে এলাম কনফারেন্স ভেন্যুতে । শুরু হলো বিভিন্ন সেশন তবে চোখে ভাসতে লাগলো প্রবাল মসজিদের প্রতিচ্ছবি.............
লেখক : প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, ময়ূরপঙ্খী শিশু কিশোর সমাজকল্যাণ সংস্থা ।
ruhitsumon@gmail.com

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop