প্রবাসে সময় করোনার ক্ষতি পোষাতে নিউইয়র্কের দুই বছর লাগতে পারে

১৬-০৫-২০২০, ১০:৪৬

হাসানুজ্জামান সাকী

fb tw
করোনার ক্ষতি পোষাতে নিউইয়র্কের দুই বছর লাগতে পারে
যুক্তরাষ্ট্রে করোনার প্রকোপের মধ্যেই সামাজিক দূরত্বসহ ব্যবসাপ্রতিষ্ঠানের ওপর আরোপিত বিধিনিষেধ ধীরে ধীরে শিথিল করা হচ্ছে।
মোমেরিয়াল ডে'র জন্য সমুদ্র সৈকত উন্মুক্ত করার কথাও জানিয়েছে নিউইয়র্ক কর্তৃপক্ষ। তবে কোভিড নাইন্টিনের কারণে নিউইয়র্কের যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে কয়েক বছর লেগে যেতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।
করোনায় মৃত্যুর মিছিল অব্যাহত থাকলেও পরিস্থিতি স্বাভাবিক করতে বিভিন্ন অঞ্চলে আরোপিত বিধিনিষেধ শিথিল করা হয়েছে। শর্ত সাপেক্ষে ছুটিরদিনে সমুদ্র সৈকত উন্মুক্ত করারও ঘোষণা দিয়েছেন নিউইয়র্কের গভর্নর এন্ড্রু কুয়োমো। তবে গণজমায়েত ঠেকাতে পুলিশ সদস্যরা কাজ করে যাবেন বলে জানিয়েছেন মেয়র বিল ডি ব্লাজিও।
এদিকে, নিউইয়র্কের প্রত্যেকটি খাতে করোনা যে ধংসযজ্ঞ চালিয়েছে তা পুষিয়ে উঠতে কয়েক বছর সময় লাগতে পারে মনে করেন বিশ্লেষকরা।
বিশ্লেষক জোসেফ আকুইনো বলেন, 'হঠাত করেই সব ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব নয়। বিনোদন, রেস্তোরাঁ, করপোরেট অফিসসহ প্রত্যেকটি সেক্টরে করোনার প্রভাব পড়েছে। অনেকে নিরাপত্তা নিশ্চিত করে অফিসের ওপর জোর দিচ্ছেন। কেউ কেউ বাসায় থেকে অফিস করছেন। তবে এরপরও ক্ষতি পুষিয়ে উঠতে এক থেকে দুই বছর সময় লাগতে পারে।'
চলতি বছরের শেষ নাগাদ করোনার প্রতিষেধক বাজারে আসবে বলে আবারও আশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
তিনি বলেন, 'ভেন্টিলেটর অথবা করোনা পরীক্ষা আমরা আমাদের সর্বোচ্চটা দিচ্ছি যা এখনো কেউ করতে পারেনি। করোনার ভ্যাক্সিন যত দ্রুত বাজারে আনা যায় সেদিকে জোর দেয়া হচ্ছে। শিগগিরই আমরা খুব ভাল একটি ফলাফল পাব।'
এদিকে, শুক্রবার মেরিল্যান্ডে ৩শ কোটি ডলারের খাদ্য কর্মসূচি বা ফুড বক্স প্রোগ্রামের তদারকি করেন ট্রাম্প কন্যা ইভাঙ্কা ট্রাম্প ও কৃষিমন্ত্রী সনি পারডিউ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop