স্বাস্থ্য যোগব্যায়াম শিখুন অনলাইনেই

১৬-০৫-২০২০, ০০:০২

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
যোগব্যায়াম শিখুন অনলাইনেই
করোনা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা মানসিক শক্তি কমিয়ে দেয়ার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল করে দিতে পারে। তবে যোগব্যায়ামের মাধ্যমে আপনি নিজের মনকে শান্ত রাখার পাশাপাশি শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারেন।
আপনার প্রতিদিনের কর্মতালিকায় যোগব্যায়াম রাখার মাধ্যমে মন এবং শরীরকে শক্তিশালী করে আপনি করানোভাইরাসের চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে পারেন।
চলুন জেনে নেই অবরুদ্ধ এ সময়ে অনলাইনে বিনামূল্যে করা যাবে এমন কিছু যোগব্যায়ামের কোর্স সম্পর্কে।
নতুনদের জন্য যোগব্যায়াম:
আপনার যদি যোগব্যায়াম শেখার দীর্ঘ লালিত আকাঙ্ক্ষা থাকে যা আপনি সময়ের অভাবে করতে পারেননি, তবে এখনই তা শুরু করতে পারেন। এখানে যোগব্যায়ামের একটি প্রাথমিক স্তরের ভিডিও কোর্স দেখে নিন। এই কোর্সটি আপনার স্বাস্থ্যকে সংশোধন করার উৎসাহজনক উপায়গুলো শিখতে সহায়তা করতে পারে।
এটি আপনার যোগব্যায়ামের যাত্রার ক্ষেত্রে একটি দারুণ শুরু হতে পারে, যার মধ্যে রয়েছে সকালের যোগব্যায়ামের অভ্যাস, শোয়ার সময় যোগব্যায়াম, দুশ্চিন্তা কমাতে যোগব্যায়াম, বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ প্রসারিত করার জন্য যোগব্যায়াম, সহজ যোগব্যায়ামসহ আরও অনেক কিছু।
উদ্বেগ দূর করতে, অতিরিক্ত ওজন কমাতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে এবং শক্তিশালী শরীর গঠনে আগ্রহী যে কেউ এই কোর্সটি করতে পারেন। কোর্সে অংশ নিতে নিচের লিংকে ক্লিক করুন:
https://www.udemy.com/course/yogaforbeginners/
ডেস্ক কর্মী এবং শিক্ষার্থীদের জন্য যোগব্যায়াম:
অফিসের কাজ বা পড়াশোনার জন্য যাদের দীর্ঘ সময় ধরে বসে থাকতে হয় তারা প্রায়শই চোখ, ঘাড়, কাঁধ, পিঠ এবং শরীরের বিভিন্ন অংশে দীর্ঘস্থায়ী ব্যথার কথা বলে থাকেন। বিভিন্ন ওষুধ সাময়িকভাবে এসব ব্যথা দূর করলেও তা আবারও ফিরে আসতে পারে। এসব ব্যথা থেকে মুক্তি পেতে আপনি কিছু যোগব্যায়াম চেষ্টা করতে পারেন। ডেস্ক কর্মী এবং শিক্ষার্থীদের জন্য একটি অনলাইন যোগব্যয়াম কোর্স রয়েছে।
এই ভিডিও ক্লাসগুলো দেখে আপনি শিখতে পারবেন যে কীভাবে সংক্ষিপ্ত কর্ম বিরতির সময় ব্যায়াম করে দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়া যায়। শরীরের বিভিন্ন অংশে রক্ত চলাচল বাড়িয়ে ব্যথা নিরাময়ের জন্য নির্দিষ্ট যোগব্যায়ামের কৌশলগুলো শেখার ক্ষেত্রে এই কোর্সটি আপনাকে সহায়তা করতে পারে।
মানসিক চাপ ও উদ্বেগ হ্রাস করার পাশাপাশি এই যোগপদ্ধতিগুলো আপনার অঙ্গবিন্যাসকে উন্নত করবে, মেরুদণ্ডের স্বাস্থ্যকে শক্তিশালী করবে এবং কাজ বা অধ্যয়নের সময় আপনার সামগ্রিক মনোযোগ বৃদ্ধিতে সহায়তা করবে। এই কোর্সে অংশ নিতে ক্লিক করুন এই লিংকে:
https://www.udemy.com/course/deskyoga/
১০ মিনিটের যোগব্যায়ামে সুখী মন, দেহ ও আত্মা:
আপনি কি একজন ব্যস্ত মা বা ব্যস্ত পেশাজীবী, যার জন্য প্রতিদিন যোগব্যায়ামে এক ঘণ্টা ব্যয় করা দিবাস্বপ্নের চেয়েও বেশি? চিন্তা করবেন না! আপনি যদি আপনার ব্যস্ত সময়সূচি থেকে ১০ মিনিট সময় বের করতে পারেন তবে আপনি যোগব্যায়াম অনুশীলন করতে পারেন। স্বাস্থ্যকর মন ও শরীর পেতে ১০ মিনিটের একটি যোগব্যায়ামের কোর্স রয়েছে।
এই ভিডিও ক্লাসগুলো আপনাকে তিনটি অনুক্রম শেখাবে। এর মধ্যে ‘ড্রিম’ সিকোয়েন্স আপনাকে একটি দুর্দান্ত দিন শুরু করার জন্য লক্ষ্য স্থির এবং শরীরকে উষ্ণ করতে সহায়তা করবে। এরপর ‘ফিল ফ্রি’ সিকোয়েন্স আপনাকে কিছু ভঙ্গি শেখাবে যার ফলে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করবেন।
সবশেষে ‘হার্ট ওপেন’ সিকোয়েন্স আপনাকে কিছু ভঙ্গি শেখাবে যার মাধ্যমে আপনি নিজেকে আন্তরিকভাবে ভালোবাসতে সক্ষম হবেন। শরীরে স্বাচ্ছন্দ্য বোধ ফিরিয়ে আনার পাশাপাশি এই যোগ কোর্সটি আপনার মানসিক শক্তি এবং প্রতিদিনকার আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে সহায়তা করবে। এই কোর্সে অংশ নিতে নিম্নে উল্লেখিত লিংকে ক্লিক করুন:
https://www.udemy.com/course/10-minute-yoga-happy-mind-body-spirit-in-just-10-mins/
ঘুমের জন্য ‘ইয়িন’ যোগব্যায়াম:
আপনি কি অনিদ্রায় ভুগছেন? অথবা আপনি মনে বড় কোনো চাপ অনুভব করছেন? যদি এই পরিস্থিতি সপ্তাহ বা মাস ধরে চলতে থাকে তবে এটি আপনার মানসিক শান্তি, স্বাস্থ্য এবং কর্মক্ষেত্রে উৎপাদনশীলতার অবনতি ঘটাতে পারে। আপনার নিদ্রাহীনতা দূর করতে এই কোর্সে যোগদান করুন। এই ভিডিও ক্লাসগুলো আপনাকে কার্যকর কিছু পদ্ধতির পাশাপাশি ইয়িন যোগব্যায়ামের গোপনীয়তা শিখিয়ে দেবে।
ইয়িন যোগব্যায়াম আপনার প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্রকে সক্রিয় করতে পারে যা আপনার দেহের বিশ্রাম এবং হজম প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে। এই যোগব্যায়ামগুলো আপনাকে ধৈর্য ও গ্রহণযোগ্যতার উপায় বিকাশে সহায়তা করবে। এর মাধ্যমে আপনি নিজের চিন্তাভাবনা পর্যবেক্ষণ এবং প্রতিক্রিয়াগুলো নিয়ন্ত্রণ করার ক্ষমতা অর্জন করবেন। এসব ক্রিয়া আপনার স্নায়ুতন্ত্রকে শান্ত করতে পারে, যা আপনাকে প্রতি রাতে আরও ভালো ঘুমে সহায়তা করবে। এই কোর্সে অংশ নিতে নিচের লিংকে ক্লিক করুন:
https://www.udemy.com/course/yin-yoga-for-sleep/
যোগ চক্র অন্বেষণ:
আপনার কি ঐতিহ্যগত ধ্যান অনুশীলনের প্রতি আগ্রহ আছে? তাহলে চক্র জ্ঞানের ওপর ভিত্তি করে কুণ্ডলিনী যোগব্যায়াম শেখার জন্য এই কোর্সটি করতে পারেন। ‘চক্র’ শব্দটি দেহের বিভিন্ন কেন্দ্রবিন্দুকে বোঝায় যা ধ্যানচর্চায় প্রয়োগ হয়। এই ধারণাটি হিন্দু ধর্মের প্রাচীন ঐতিহ্য থেকে সৃষ্টি হয়েছিল। চক্রের ভারসাম্য অনুশীলনের জন্য এই কোর্সটি আটটি ক্লাসে ভাগ করে করা হয়েছে। 
এই ভিডিও ক্লাসগুলোতে প্রতিটি অনুশীলন সাধারণত ৫ থেকে ৮ মিনিটের। সামগ্রিকভাবে এই কুণ্ডলিনী যোগব্যায়াম পদ্ধতি আপনাকে জীবনের কাঙ্ক্ষিত ফলাফল অর্জনে সহায়তা করবে। এই কোর্সে অংশ নিতে নিম্নের লিংকে ক্লিক করতে পারেন: 
https://www.udemy.com/course/exploring-the-chakras/
 
অ্যালার্জিক রাইনাইটিসের জন্য যোগব্যায়াম:
অ্যালার্জিক রাইনাইটিসের কারণে আপনি কি দীর্ঘস্থায়ী হাঁচিতে ভুগতে ভুগতে ক্লান্ত হয়ে পড়েছেন? আপনি হয়ত জানেন যে অ্যালার্জিক রাইনাইটিস শরীর, মন এবং কাজের জন্য বেশ ক্লান্তিকর। দীর্ঘস্থায়ী হাঁচির ফলে আপনার সাইনাস আটকে যাওয়া, নাক চুলকানো এবং গলাব্যথা হতে পারে। এর ফলে আপনার শ্বাসযন্ত্রের স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হতে পারে।
উল্লেখ করার মতো না হলেও, করোনাভাইরাস মহামারি চলাকালীন হাঁচি দেয়ার ঘটনা আপনাকে জনসাধারণের মধ্যে অস্বস্তিতে ফেলতে পারে। এই বিভাগে আমরা যোগব্যায়ামের একটি বিশেষ কোর্স উপস্থাপন করতে যাচ্ছি যা আপনাকে চাপ মুক্ত করতে পারে, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে পারে, শ্বাস প্রশ্বাসের কার্যকর কিছু কৌশল শেখাতে পারে এবং সবশেষে আপনাকে অ্যালার্জিক রাইনাইটিস থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে। এই কোর্সে অংশ নিতে নিম্নে উল্লেখিত লিংকে ক্লিক করুন: 
https://www.udemy.com/course/yoga-for-allergic-rhinitis-hayfever/
শেষ কথা:
এখন পর্যন্ত আমরা অবরুদ্ধ থাকার এ সময়ে বিনামূল্যে যোগব্যায়ামের বিভ্ন্নি অনলাইন কোর্স নিয়ে আলোচনা করেছি যা আপনাকে উদ্বেগ দূর করে চাপ মুক্ত করার মাধ্যমে সুস্থ দেহ গঠনে সহায়তা করতে পারে। তবে, দিনের শেষ খাবার গ্রহণের সময় এবং যোগব্যায়ামের সেশনের মধ্যে প্রায় দুই থেকে তিন ঘণ্টা বিরতি রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। ভিন্ন ভিন্ন যোগব্যায়ামের ভঙ্গি অনুশীলন করার সময় নিজের নিরাপত্তা নিশ্চিত করতে ম্যাট ব্যবহারসহ অন্যান্য প্রক্রিয়া যথাযথভাবে অনুসরণ করার চেষ্টা করুন। এছাড়া গুরুতর কোনো অসুস্থতা থাকলে যোগব্যায়াম করার আগে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop