বাণিজ্য সময় অর্থনীতির চাকাকে গতিশীল রাখার আহ্বান শিল্পমন্ত্রীর

১৪-০৫-২০২০, ১৭:২৪

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
অর্থনীতির চাকাকে গতিশীল রাখার আহ্বান শিল্পমন্ত্রীর
করোনার বাস্তবতা মেনে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে দেশের অর্থনীতির চাকাকে গতিশীল রাখার আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী দূরদর্শিতার সাথে করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রণোদনা প্যাকেজ ঘোষণাসহ অন্যান্য নির্দেশনা প্রদান করছেন। এসব নির্দেশনার আলোকে অন্যান্য প্রতিষ্ঠানের ন্যায় শিল্প মন্ত্রণালয় ও এর অধীন দপ্তর-সংস্থা ও শিল্প প্রতিষ্ঠানকে কাজ করতে হবে।
বৃহস্পতিবার( ১৪ মে)  শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চলমান করোনা পরিস্থিতির মধ্যে শিল্প মন্ত্রণালয়ের প্রকল্পসমূহের বাস্তবায়ন কার্যক্রম অব্যাহত রাখতে দিকনির্দেশনামূলক সভায় শিল্পমন্ত্রী একথা বলেন।
শিল্প সচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। 
এ সময় নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি)-এর আওতাধীন সার কারখানা ও বাফার গোডাউনসমূহে বর্তমানে ১০ লাখ মেট্রিক টন সার মজুদ আছে।
তিনি বলেন, করোনা পরিস্থিতি কৃষিজ উৎপাদন বৃদ্ধিতে দেশের সর্বত্র কৃষকদের নিকট পর্যাপ্ত সার সরবরাহ নিশ্চিত করতে হবে। এ জন্য স্বাস্থ্যবিধি মেনে বিসিআইসি’র সার কারখানাসমূহে উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশনা প্রদান করেন মন্ত্রী।
এছাড়া, তিনি বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চিনিকলসমূহে মজুদ চিনি দ্রুত বিক্রয়ের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন। 
সভায়, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার রাষ্ট্রায়ত্ব চিনিকলগুলোকে লাভজনক করতে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনকে আরও তৎপর হবার নির্দেশনা দেন।
তিনি বলেন, সুগার কর্পোরেশনের অনুমোদন ছাড়া কোনো চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক স্থায়ী বা অস্থায়ী কোনভাবেই কাউকে নিয়োগ দিতে পারবেন না।
প্রতিমন্ত্রী বলেন, চিনির উৎপাদন বাড়াতে উন্নত জাতের আখ উৎপাদন করতে হবে এবং আখ চাষিদের কাছ থেকে ক্রয়কৃত আখের সঠিক হিসেব সংরক্ষণ করতে হবে।
শিল্প প্রতিমন্ত্রী সারের অপচয় রোধে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের নির্মাণাধীন বাফার গোডাউনসমূহের কাজ দ্রুত সমাপ্ত করা নির্দেশনা প্রদান করেন।
তিনি বলেন, বাফার গোডাউনসমূহের কাজ দ্রুত সমাপ্ত করার স্বার্থে আগামীতে দক্ষ ও অভিজ্ঞ দেশী স্টিল বিল্ডিং প্রতিষ্ঠানকে কাজ দিতে হবে। তিনি লবণ চাষিদের রক্ষার্থে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক)-এর মাধ্যমে চাষিদের কাছ থেকে লবণ ক্রয় এবং বাংলাদেশ ষ্ট্যাণ্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) কার্যক্রম নিয়মিত গণমাধ্যমে উপস্থাপন করার পরামর্শ দেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop