আন্তর্জাতিক সময় করোনার ক্ষত কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে নিউজিল্যান্ড

১৪-০৫-২০২০, ১৫:২৭

ওমর ইনান

fb tw
করোনার ক্ষত কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে নিউজিল্যান্ড
করোনাভাইরাসের ক্ষত কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে নিউজিল্যান্ড। স্বাভাবিক হতে শুরু করেছে জীবনযাত্রা। দোকান পাটের পাশাপাশি খুলে দেয়া হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। কোভিড নাইন্টিনে এখন পর্যন্ত ২১ জনের মৃত্যু হলেও নতুন করে আক্রান্ত ও মৃতের লাগাম টেনে ধরতে সক্ষম হয়েছে দেশটি। নিউজিল্যন্ডের করোনা জয়ের সে গল্প জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।
করোনার প্রকোপ কাটিয়ে নিউজিল্যান্ডে ধীরে ধীরে খুলতে শুরু করেছে দোকান-পাট ও বিভিন্ন প্রতিষ্ঠান। আগামী সপ্তাহ থেকে স্কুল খোলার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন।
সামাজিক দূরত্ব বজার রাখার শর্তে শিগগিরই সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে। তবে করোনার তাণ্ডব পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সীমানা বন্ধ রাখার কথা জানিয়েছে দেশটির সরকার।
কঠোর বিধি নিষেধ, জনসচেতনতা ও সরকারের নানা পদক্ষেপের কারণে করোনার লাগাম টানা সম্ভব হয়েছে বলে মনে করেন প্রবাসী বাংলাদেশিরা।
নিউজিল্যান্ড প্রবাসী বাংলাদেশি জন এস ইসলাম বলেন, নিউজিল্যান্ড সরকার শুধু লকডাউন করেই থেমে থাকেনি। সাধারণ মানুষ সামাজিক দূরত্ব রাখছে কি না সেগুলো খুব ভালোভাবে তদারকি করেছেন।
নিউজিল্যান্ড প্রবাসী বাংলাদেশি মাহবুব সোহেল বলেন, প্রধানমন্ত্রী লকডাউনের ঘোষণা দেয়া মাত্রই সবাই তা মেনে নিয়েছে। সীমান্ত তারা খুব কঠোরভাবে নিয়ন্ত্রণ করেছে। বাজার ব্যবস্থাকে মনিটরিং করেছে। এছাড়াও পর্যাপ্ত টেস্ট এবং সুচিকিৎসার ব্যবস্থা করেছে।
করোনা যুদ্ধে জয়ী প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন সব মহলেই প্রশংসিত। নিউজিল্যান্ডের অর্থনীতিকে সচল রাখতে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক করার কথা জানিয়েছে সরকার।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop