স্বাস্থ্য ৭দিনেই করোনামুক্ত করছে ট্রিপল এন্টিভাইরাল ড্রাগস

১১-০৫-২০২০, ১০:৩৬

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
৭দিনেই করোনামুক্ত করছে ট্রিপল এন্টিভাইরাল ড্রাগস
এবার করোনা চিকিৎসায় ট্রিপল এন্টিভাইরাল ড্রাগস প্রয়োগে উল্লেখযোগ্য সাফল্য পাওয়ার দাবি করেছেন বিজ্ঞানীরা। ট্রিপল ড্রাগ থেরাপি কার্যকর প্রমাণিত হলে করোনা মহামারী অনেকটাই ঠেকানো সম্ভব হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
হংকংয়ের গবেষকরা ১২৭ জন করোনা আক্রান্তের মাঝে ট্রিপল এন্টিভাইরাল ওষুধ প্রয়োগ করেন। মূলত এইচআইভি চিকিৎসায় ব্যবহৃত আইওপিনাভির-রিটোনাভির, হেপাটাইটিস ড্রাগ রিবাভিরিন ও স্ক্লেরোরিসের চিকিৎসায় ইন্টারফেরোন বেটার সমন্বয়ে বানানো এন্টিভাইরাল ককটেল প্রয়োগ করেন।
কেবল আইওপিনাভির ও রিটোনেভির নেয়া রোগীদের শরীর থেকে ১২ দিনের মাথায় করোনা গায়েব হলেও এন্টিভাইরাল ককটেলে মাত্র সাতদিনেই করোনা ধংস সম্ভব বলে দাবি করা হয়।
চিকিৎসকরা জানান, ট্রিপল ড্রাগ থেরাপি' নেয়া রোগীরা চারদিনের মাথায় সুস্থ বোধ করেন। এ পদ্ধতিতে মৃদু ও মাঝারি উপসর্গের রোগীরা নতুন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ৭দিনের মধ্যেই সুস্থ হয়ে উঠেছেন। এই ককটেল এন্টিভাইরালসে উপসর্গ থেকে মুক্তির পাশাপাশি স্বাস্থ্যকর্মীদের ঝুঁকি কমাতে সাহায্য করবেন বলে জানান গবেষক কুয়োক ইয়ুং উয়েন।
প্রাথমিক পরীক্ষায় ট্রিপল অ্যান্টিভাইরাল থেরাপিকে নিরাপদ উল্লেখ করা হয়েছে। এটি আইওপিনেভির ও রিটোনেভিরের তুলনায় মৃদু ও মাঝারি কোভিড- নাইন্টিন রোগীদের উপসর্গ দ্রুত দূর ও ভাইরাসের আক্রমণ প্রতিরোধ করতে পারে বলেও জানানো হয়। বিশ্বব্যাপী এটি কার্যকর প্রমাণিত হলে মহামারী থেকে পৃথিবীকে নতুন পথ দেখাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
স্বাধীন গবেষকরা হংকংয়ের এই গবেষণার সঙ্গে একমত পোষণ করলেও বৃহৎ পরিসরে আরও গবেষণার প্রয়োজন বলে মত দেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop