তথ্য প্রযুক্তির সময় অ্যাপলওয়াচে শনাক্ত হলো বৃদ্ধার গুরুতর রোগ!

১০-০৫-২০২০, ১৯:৪৭

প্রযুক্তির সময় ডেস্ক

fb tw
অ্যাপলওয়াচে শনাক্ত হলো বৃদ্ধার গুরুতর রোগ!
একাধিক পরীক্ষার পরেও শারীরিক কোনও সমস্যা ধরা পড়েনি এক বৃদ্ধার। তবে  অ্যাপলওয়াচ ওই বৃদ্ধের হৃদযন্ত্রের গুরুতর সমস্যা শনাক্ত করে তার জীবন বাঁচিয়ে দিল। সম্প্রতি জার্মানিতে এ ঘটনা ঘটে।
ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ জানায়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ‘হার্ট’ পত্রিকায় এই ঘটনার উল্লেখ করেছেন। তারা জানান, জার্মানির জোহানেস গুটেনবার্গ বিশ্ববিদ্যালয়ের ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারে বুকে ব্যথা অনুভব করার পর ওই বৃদ্ধার এনজাইনা পরীক্ষা করা হয়েছিল। পরীক্ষায় রক্ত চলাচল হ্রাসের ফলে বুকে ব্যথা হলে তা ধরা পড়ে। কিন্তু পরীক্ষায় ওই বৃদ্ধার কোনও সমস্যা ধরা পড়েনি।
দুবার প্রেসিঙ্কপি করেও বৃদ্ধার কোনও সমস্যা ধরা পড়েনি। এরপর চিকিৎসকরা ইসিজি করেন আর একই সঙ্গে দেখে নেন শরীরে ইস্চেমিয়ার কোনও লক্ষণ রয়েছে কিনা! কিন্তু এবারেও তেমন কোনও অস্বাভাবিকতা ধরা পড়েনি।
পরবর্তীকালে ওই বৃদ্ধার অ্যাপলওয়াচে ধরা পড়ে বেশ কয়েকটি সমস্যা। ওই রিপোর্ট দেখে অবাক হয়ে যান চিকিৎসকেরাও। অ্যাপলওয়াচের রিপোর্টে চিকিৎসকরা দেখেন, বৃদ্ধার মধ্যে মায়োকার্ডিয়াল, ইস্চেমিয়ার লক্ষণ রয়েছে। এর পরই ওই বৃদ্ধার চিকিৎসা শুরু করা হয় এবং সে যাত্রায় প্রাণে বেঁচে যান তিনি।
গবেষকদের ভাষ্য, স্মার্ট প্রযুক্তির আবির্ভাবের সঙ্গে সঙ্গে চিকিৎসার নতুন উপায় আবিষ্কার করা গেছে। ভবিষ্যতে স্মার্ট প্রযুক্তি চিকিৎসার ক্ষেত্রে আরও সাহায্য করবে বলে আশা তাদের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop