স্বাস্থ্য করোনাকালে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়কে পাশে পেল বাংলাদেশ

০৮-০৫-২০২০, ১০:১৬

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
করোনাকালে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়কে পাশে পেল বাংলাদেশ
বাংলাদেশে করোনাভাইরাস মোকাবিলায় সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার (৭ মে) বাংলাদেশের চিকিৎসকদের জন্য করোনা (কোভিড-১৯) বিষয়ে বিনামূল্যে অনলাইনে প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করা হয়। 
এ কার্যক্রম বাস্তবায়ন করছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম। আর  অনলাইন কার্যক্রমের ব্যবস্থাপনা করছে অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই)। যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এ কোর্সটির মাধ্যমে চিকিৎসকরা কোভিড-১৯ বিষয়ক দরকারি তথ্য জানতে পারবেন। স্বাস্থ্য পেশাজীবী হিসাবে নিজেদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করে কাজ করার উপায় জানতে পারবেন।
সরকারের ই-লার্নিং কার্যক্রম মুক্তপাঠের মাধ্যমে বাংলাদেশের যেকোনও জায়গা থেকে চিকিৎসকরা বিনামূল্যে এ প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন। 
ইউএসএআইডি, বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) যৌথভাবে এ অনলাইন প্রশিক্ষণ কোর্স-এর ব্যবস্থা করেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ বিস্তার প্রতিরোধের প্রস্তুতি এবং কার্যক্রম বাস্তবায়নে বাংলাদেশ সরকারের চলমান প্রচেষ্টাগুলোতে সম্পূরক সহায়তা হিসাবে ইউএসএআইডি এবং যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর মাধ্যমে ২২ মিলিয়ন ডলারের বেশি অনুদান দেয়া হয়েছে। এই তহবিল বিগত ২০ বছরে বাংলাদেশে এক বিলিয়ন ডলারের বেশি স্বাস্থ্য সহায়তার ধারাবাহিকতা।
অনলাইন উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন,  যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি-এর মাধ্যমে বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে সারাদেশের চিকিৎসকদের জন্য কোভিড-১৯ বিষয়ক একটি অনলাইন কোর্স চালু করছে। এই কোর্সটি কোভিড-১৯ রোগীদের চিকিৎসার সময় সতর্কতার বিষয়ে জানতে পারবেন চিকিৎসকরা।
মহামারি করোনাভাইরাসে বাংলাদেশে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৪২৫ জন। চিকিৎসাধীন আছেন  ১০ হাজার ৭০৬ জন, সুস্থ হয়েছেন ১ হাজার ৫৩৩, মারা গেছেন ১৯৯ জন ও কোয়ারেন্টাইনে আছেন ৪২ হাজার ৫২৯ জন।
গতকাল বৃহস্পতিবার বাংলাদেশে করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৩ জন মারা গেছেন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ১৯৯ জনে। বৃহস্পতিবার (৭ মে) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইটে এ তথ্য জানানো হয়।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop