ধর্ম এবার উড়ছে না ফানুস, নেই সম্মিলিত প্রার্থনা

০৬-০৫-২০২০, ১৩:৩৬

পার্থ প্রতিম বিশ্বাস

fb tw
এবার উড়ছে না ফানুস, নেই সম্মিলিত প্রার্থনা
করোনা মহামারিতে ভিন্ন প্রেক্ষাপটে উদযাপন হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বুদ্ধ পূর্ণিমা। এবার উড়বে না ফানুস, থাকছে না সম্মিলিত প্রার্থনা। ভক্তদের ঘরে বসেই জীব ও জগতের মঙ্গল কামনায় অংশ নেয়ার আহ্বান ধর্মীয় গুরু ও সংগঠনের নেতাদের।
করোনার কারণে চিরচেনা রূপ হারিয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বুদ্ধ পূর্ণিমা। বুধবার সকালে চট্টগ্রাম বৌদ্ধ বিহারে অনাড়ম্বর পরিবেশে শুরু হয় বুদ্ধ পূর্ণিমার আনুষ্ঠানিকতা।
সামাজিক দূরত্ব বজায় রেখে নিয়ম রক্ষায় প্রার্থনায় অংশ নেন ভিক্ষুসহ মন্দির সংশ্লিষ্ট কয়েকজন। তবে কমতি ছিলো না বুদ্ধভক্তির আরতি বা নিবেদন। নানা ফলমূল ও প্রসাদ সাজিয়ে রাখা হয় গৌতম বুদ্ধের প্রতিমূর্তির সামনে।
বৌদ্ধ বিহারের ভিক্ষুরা বলছেন, সরকারি নির্দেশনা মেনে আয়োজন সীমাবদ্ধ করা হয়েছে।
চট্টগ্রাম নন্দন কানন বৌদ্ধ বিহারের আবাসিক ভিক্ষু ভদন্ত শাসনজ্যোতি বলেন, সরকারের সিদ্ধান্তে সম্মান রেখে আমরা ছোট্ট পরিসরে বুদ্ধ পূর্নিমা আয়োজন করছি।
এ অবস্থায় মন্দিরে নয়, পারিবারিকভাবে বাসা-বাড়িতে জগতের মঙ্গল কামনায় প্রার্থনায় অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বৌদ্ধ সমিতি ধর্মীয় সচিব সচীভূষণ বড়ুয়া।
ধর্ম মতে, প্রায় আড়াই হাজার বছর আগে মহামতি গৌতম বুদ্ধের জন্মগ্রহণ, বোধিলাভ ও প্রয়াণ বৈশাখী পূর্ণিমার এই দিনে হয়েছিল বলে একে 'বুদ্ধ পূর্ণিমা' বলা হয়ে থাকে। প্রতি বছর উৎসবমুখর পরিবেশে দিনটি উদযাপন করে থাকেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। তবে করোনার কারণে এবার থাকছে না উৎসবের সবচেয়ে বড় আকর্ষণ ফানুস উড়ানো।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop