লাইফস্টাইল করোনাকালে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে যা খাবেন

০৬-০৫-২০২০, ১০:০০

লাইফস্টাইল ডেস্ক

fb tw
করোনাকালে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে যা খাবেন
করোনাভাইরাস ভীষণ একটি ছোঁয়াচে রোগ। যে কেউ এতে আক্রান্ত হতে পারেন। তবে কারও যদি আগে থেকেই শারীরিক জটিলতা থাকে তাহলে আক্রান্ত হওয়ার ঝুঁকিটা বেড়ে যায়।
বিশেষ করে যারা ডায়াবেটিস ও হৃদরোগে আগে থেকে আক্রান্ত। তাদের ক্ষেত্রে বেশি জটিলতা দেখা দেয়। এ কারণে এ সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো বিশেষ জরুরি।
এ সময়টাতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে খাদ্যাভাসে যত্নবান হতে হবে বেশি। প্রতিদিনের খাদ্যতালিকায় পর্যাপ্ত শাকসবজি ও ফলমূল যোগ করা দরকার। 
এখন যেহেতু দেশে লকডাউন চলছে তাই ঘন ঘন বাজারে যাওয়া-আসা করা ঠিক নয়। সেক্ষেত্রে এ সময় ডায়াবেটিস নিয়ন্ত্রণে প্রতিদিনের খাদ্যতালিতায় নির্দিষ্ট কিছু খাবার রাখতে পারেন।
যেমন-
ওটমিল: যেহেতু এখন রোজার সময তাই সেহেরি বা ইফতারে ওটমিল খেতে পারেন। এটি শরীরে গ্লুকোজের পরিমাণ কমায়। সেই সঙ্গে ইনসুলিনের পরিমাণ উন্নত করে। নিয়মিত এ খাবারটি খেলে শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।
তরমুজ: এই মৌসুমে সব জায়গাতেই তরমুজ পাওয়া যাচ্ছে। চাইলে অনলাইনে বা কাছের বাজার থেকে ফলটি কিনতে পারেন। পুষ্টিসম্মত এ খাবারটি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে।
ডিম: প্রোটিনসমৃদ্ধ এ খাবারটি দীর্ঘ সময় পেট ভরা রাখতে সাহায্য করে। সুস্থ থাকতে ডায়াবেটিস রোগীরা এ সময় প্রতিদিন একটি করে ডিম খেতে পারেন।
বীজ: বিভিন্ন ধরনের বীজ যেমন-শিম, সূর্যমুখীর বীজ, কুমড়ার বীজ, মটরশুটি ইত্যাদি নিয়মিত খাদ্যতালিকায় রাখতে পারেন। এগুলো রক্তে শর্করার পরিমাণ কমাতে ভূমিকা রাখে।
রসুন: রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত রসুন খেতে পারেন। কাঁচা, সালাদে মিশিয়ে কিংবা কোনো খাবারে এই উপাদানটি মিশিয়ে খেলে উপকার পাবেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop