শিক্ষা সময় দ্বিতীয়বার পুলিৎজার পুরস্কার পেলেন হোয়াইটহেড

০৫-০৫-২০২০, ০৯:৩৫

শিক্ষা সময় ডেস্ক

fb tw
দ্বিতীয়বার পুলিৎজার পুরস্কার পেলেন হোয়াইটহেড
দ্বিতীয়বারের মতো ফিকশনে পুলিৎজার পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের কলসন হোয়াইটহেড। এর আগে, ২০১৭ সালে ‘আন্ডারগ্রাউন্ড রেলরোড’ উপন্যাসের জন্য একই পুরস্কার লাভ করেন তিনি। ৫০ বছরের হোয়াইটহেড নিউইয়র্কে থাকেন।
বিবিসির প্রতিবেদনে জানানো হয়, ‘দ্য নিকেল বয়েস’ উপন্যাসের জন্য আফ্রিকান-আমেরিকান এই লেখক সম্মাননা জিতেছেন। যেখানে উঠে এসেছে ফ্লোরিডার কিশোর সংশোধন বিদ্যালয়ে কৃষ্ণাঙ্গ বালকদের ওপর নির্যাতনের ঘটনা।
২০২০ সালে পুরস্কারের ঘোষণা করোনার কারণে কয়েক সপ্তাহ স্থগিত থাকার পর পুলিৎজারের প্রশাসক ডানা ক্যানডির বাড়ির বৈঠকখানা থেকে এবারের ঘোষণা আসে। তিনি জানান, ১৯১৭ সালে প্রথমবার পুলিৎজার দেয়া হয়, যার এক বছরের কম সময়ের মধ্যে আঘাত হানে স্প্যানিশ ফ্লোর।
এই পুরস্কারের মাধ্যমে যুক্তরাষ্ট্র-ভিত্তিক সাংবাদিক ও লেখকদের সম্মান দেয়া হয়।
হার্ভার্ড থেকে গ্র্যাজুয়েট হওয়া হোয়াইটহেডের উপন্যাসের প্রশংসা করে পুলিৎজার কমিটি জানায়, জাতিগত বিচ্ছিন্নতাবাদী আইন জিন ক্রো-যুগের ফ্লোরিডার একটি সংশোধন স্কুলের অনাব্যশক ও ধ্বংসাত্মক অবস্থা উঠে এসেছে লেখায়। যা চূড়ান্তভাবে মানুষের অধ্যবসায়, মর্যাদাবোধ ও মুক্তির শক্তিশালী গল্প।
এই সম্মাননার দীর্ঘ ইতিহাসে মাত্র চারজন লেখক দ্বিতীয়বার এই স্বীকৃতি পেয়েছেন। তাদের একজন হোয়াইটহেড, কৃষ্ণাঙ্গ হিসেবেও এটি রেকর্ড। তার আগে বুথ তারকিংটন, উইলিয়াম ফকনার ও জন আপডাইক দুইবার করে পুলিৎজার পান।
এ দিকে সাংবাদিকতা বিভাগে তিনটি পুলিৎজার নিয়ে শীর্ষে আছে নিউইয়র্ক টাইমস। সব মিলিয়ে ২১টি বিভাগে এই পুরস্কার দেওয়া হয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop