স্বাস্থ্য রেমডেসিভির আসলে কী?

০৩-০৫-২০২০, ১৫:২৮

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
রেমডেসিভির আসলে কী?
বিশ্বজুড়ে করোনাভাইরাসের মহামারি পরিস্থিতিতে এর সংক্রমণ রোধে রেমডেসিভির নিয়ে ইতোমধ্যে আলোচনা শুরু হয়েছে। রেমডেসিভির আসলে কী?। এমন প্রশ্ন নিয়ে উঠেছে নানা সমালোচনা।
করোনা সংক্রমণ রোধ করতে এটা কি কার্যকর ভূমিকা রাখতে পারবে?
জানা গেছে, রেমডেসিভির একটি অ্যান্টিভাইরাল ড্রাগ। ভাইরাসের বংশবৃদ্ধি (Replication) কমায় এ ওষুধ। এটি একমাত্র আমেরিকার জিলিয়াড বায়োটেকনোলজি কোম্পানি তৈরি করে। বিশ্বের আর কেউ এটি তৈরি করতে পারবে না আগামী কয়েক বছর পর্যন্ত।
সম্প্রতি করোনা চিকিৎসায় ইবোলার ওষুধ রেমডেসিভির অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।
রেমডেসিভির কি কোভিড-১৯ রোগের জন্য তৈরি? এই ওষুধ করোনা রোগীর জন্য তৈরি নয়। রেমডেসিভির নতুন কোনো ওষুধ নয়। এটি অন্যান্য ভাইরাল ইনফেকশনে আগেও রোগীদের দেহে প্রয়োগ করা হয়েছিল। যেমন সার্স, মার্স, ইবোলা– এমনকি এইডস রোগীদের ক্ষেত্রে এই রেমডেসিভির ব্যবহারের ইতিহাস রয়েছে। মূলত ইবোলা ও মার্সের চিকিৎসায় এই রেমডেসিভির ব্যবহারে যে উপকার হয়, সেই অভিজ্ঞতা বা থিওরির ওপর ভিত্তি করেই ‘সার্স করোনাভাইরাস-২’ বা কোভিড-১৯ আক্রান্ত রোগীর ওপর এর প্রয়োগ শুরু করা হয়।
রেমডেসিভির কীভাবে শরীরে প্রয়োগ করা হয়? সাধারণত রেমডেসিভির ইনজেকশন কোভিড-১৯ রোগীর দেহে প্রয়োগ করা হয়। ১০ দিনের কোর্স। প্রথম দিন ২০০ মিগ্রা ইনজেকশন পরবর্তী ৯ দিন ১০০ মিগ্রা।
রেমডেসিভির প্রয়োগে কি হয়?
নতুন গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসের তীব্র সংক্রমণে রোগীকে রেমডেসিভির দিয়ে চিকিৎসা করালে তারা সুস্থ হন ১০ দিনে, আর অন্যরা যারা রেমডেসিভির দেয়া হয় না, তারা সুস্থ হন ১৪ দিনে।
রেমডেসিভিরের দাম কত? আমেরিকার জিলিয়াড বায়োটেক কোম্পানি এটি এখনও বাজারে বিক্রি করেনি। ট্রায়াল হিসেবে রোগীদের ফ্রি দিচ্ছে। তবে উৎপাদন, কাঁচামাল– এসব হিসাব করলে মোটামুটি বলা যায়, কোভিড-১৯ রোগীদের জন্য ১০ দিনের এক কোর্স রেমডেসিভির ইনজেকশনে খরচ হবে ন্যূনতম এক হাজার ডলার বা প্রায় ৯০ হাজার টাকা।
এ ছাড়া অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়া তো আছেই। কোভিড-১৯ রোগীর জন্য খুবই প্রয়োজনীয় কার্যকর ওষুধ হলো– অক্সিজেন। হাইড্রোক্সিক্লোরোকুইন, ফেভিপিরাভির, রেমডেসিভির, ফ্লোরোকুইন, এজিথ্রোমাইসিন- এসব যাই বলেন, সবার আগে রোগীর জন্য চাই নিরবচ্ছিন্ন অক্সিজেন।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop