স্বাস্থ্য লামার শরীরে মিললো করোনা নিষ্ক্রিয়ের এন্টিবডি

০৩-০৫-২০২০, ০০:৩২

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
লামার শরীরে মিললো করোনা নিষ্ক্রিয়ের এন্টিবডি
মহামারি করোনা ভাইরাস রুখতে নিরন্তর গবেষণা চালিয়ে যাচ্ছেন বিশ্বের মহা মহা স্বাস্থ্য বিজ্ঞানীরা। এবার যুক্তরাষ্ট্র ও বেলজিয়ামের একদল বিজ্ঞানী জানিয়েছেন, লামার রক্তের অ্যান্টিবডি হতে পারে করোনা ভাইরাস বধের মহা-অস্ত্র। লামা কিছুটা উটের মতো দেখতে একটি প্রাণী। 
গবেষকদের বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, বেলজিয়ান লামার অ্যান্টিবডি কোভিড-১৯-কে নিষ্ক্রিয় করে ফেলে। তবে এ অ্যান্টিবডি মানবদেহে করোনার বিরুদ্ধে কার্যকরী কিনা, সেটি বোঝার জন্য আরও ব্যাপক গবেষণা ও ক্লিনিক্যাল পরীক্ষার প্রয়োজন।
বিজ্ঞানীরা বলছেন, লামার শরীরেই প্রথম এমন অ্যান্টিবডি পাওয়া গেল, যা সার্স-সিওভি ২ বা কোভিড-১৯ কে নিষ্ক্রিয় করে। গবেষকদলের অন্যতম টেক্সাস বিশ্ববিদ্যালয়ের জেসন ম্যাকলেলান বলেন, অ্যান্টিবডি থেরাপি একটি মোক্ষম দাওয়াই, যা সরাসরি শরীরে প্রবেশ করানো যায়। এ থেরাপি কাউকে দিলে অল্পক্ষণের মধ্যেই শরীর সুরক্ষিত হবে। তিনি আরও বলেন, কেউ অসুস্থ হলে তাকেও পুশ করলে রোগের ভয়াবহতা কমে যাবে। 
লামার অ্যান্টিবডি নিয়ে গবেষণা প্রবন্ধটি ‘সেল’ নামক জার্নালের আগামী সংখ্যায় প্রকাশিত হবে। গবেষকরা জানান, বেলজিয়ামের একটি খামারে রাখা উইন্টার নামের একটি লামার শরীরে ২০১৬ সালে সার্স ও মার্স ভাইরাসের অ্যান্টিবডি তৈরির প্রক্রিয়া শুরু করেন তারা। এরপর লামাটির দেহে ইমিউন সিস্টেমে দুই ধরণের অ্যান্টিবডি তৈরি হয়। একটি মানুষের শরীরের অ্যান্টিবডির মতো এবং অন্যটি আকারে কিছুটা ক্ষুদ্র। গবেষকরা দেখছেন, উইন্টারের শরীরে তৈরি হওয়া এসব অ্যান্টিবডি সার্স ভাইরাসের প্রোটিনকে ধ্বংস করতে পারে, যা মানবদেহেও কার্যকরী হতে পারে। 
 লামার শরীর থেকে অ্যান্টিবডি নিয়ে করোনা ভাইরাসের বিরুদ্ধে কাজ করছেন বেলজিয়ামের ঘেণ্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডরিয়েন ডি ভ্লিগার। তিনি বলেন, সার্স ও মার্স ভাইরাস ঠেকাতে লামার শরীরে অ্যান্টিবডি নিয়ে কাজ করার বিষয়টি ছিল একটি ছোট্ট প্রকল্প। করোনার প্রাদুর্ভাবের কারণে সেই অ্যান্টিবডির সায়েন্টিফিক প্রভাব এতো বড় হয়ে দাঁড়াবে, তা আমরা আগে ভাবিনি। এটি সত্যিই অভাবনীয় যে, করোনার বিরুদ্ধে কাজ করছে লামার দেহের অ্যান্টিবডি। 

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop