স্বাস্থ্য করোনা ভাইরাস: উচ্চরক্তচাপে আক্রান্তদের জন্যে সুখবর

০২-০৫-২০২০, ২৩:৪৭

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
করোনা ভাইরাস: উচ্চরক্তচাপে আক্রান্তদের জন্যে সুখবর
মহামারি করোনা ভাইরাস বিশ্বকে স্থবির করে ফেলেছে। বিশ্বের বিভিন্ন দেশে বেড়েই চলেছে মৃত্যুর হার। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যারা আগে থেকেই কিছু রোগে আক্রান্ত করোনা ভাইরাস তাদের সহজেই কাবু করে ফেলতে পারে। এর মধ্যে রয়েছে উচ্চ রক্তচাপ রোগ।
তবে উচ্চ রক্তচাপ যাদের রয়েছে তাদের জন্যে রয়েছে সুখবর। রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য প্রচলিত যেসব ওষুধ ব্যবহার করা হয়, তাতে করোনা রোগীদের ঝুঁকি বাড়ে না বলে বিখ্যাত নিউ ইংল্যান্ড জার্নাল মেডিসিনে (এনইজেএম) প্রকাশিত তিনটি গবেষণা থেকে জানা গেছে।
রক্তচাপের ওষুধের সঙ্গে করোনা ঝুঁকি বাড়ার যোগসূত্র নিয়ে গত মার্চে বেশ আলোচনা হয়। বিভিন্ন প্রাণীদের ওপর পরীক্ষার পর তখন কয়েকটি গবেষণায় দাবি করা হয়, রক্তচাপের ওষুধে কোষ যেভাবে পরিবর্তন হয়, তাতে অসুস্থতার মাত্রা বেড়ে যায়। কিন্তু এনইজেএম’এ প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, ভাইরাসের তীব্রতার সঙ্গে এসব ওষুধের কোনো সংযোগ নেই।
বিশ্বের হাজার-হাজার মানুষ প্রতিদিন উচ্চ রক্তচাপের ওষুধ নিয়ে বেঁচে থাকেন। যাদের টাইপ ১ অথবা টাইপ ২ ডায়াবেটিস আছে তাদেরও এই ওষুধের প্রয়োজন পড়ে। এমন অনেকেই কভিড-১৯ রোগে আক্রান্ত হচ্ছেন।
বাংলাদেশসহ বিভিন্ন অঞ্চলের রোগীদের Ramipril, Losartan, Lisinopril and Candesartan ওষুধ বেশি দিয়ে থাকেন চিকিৎসকেরা।
নিউইয়র্ক ইউনিভার্সিটির হৃদরোগ বিশেষজ্ঞ ডা. হারমনি রেনল্ডস একটি গবেষণায় নেতৃত্ব দিয়েছেন। ১২ হাজার ৬০০ মানুষকে নিয়ে করা সেই গবেষণা শেষে তিনি বলেছেন, ‘করোনায় আক্রান্ত মানুষ যদি বেশি অসুস্থ হন, তাহলে অন্য কারণে হতে পারে। রক্তচাপের ওষুধের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।’
এনইজেএম’র সম্পাদকীয় বিভাগ থেকে বলা হয়েছে, ‘তিনটি ভিন্ন অঞ্চলের ভিন্ন ভিন্ন মানুষকে নিয়ে করা গবেষণায় আমরা ইতিবাচক ধারাবাহিক বার্তা পেয়েছি।’

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop