অন্যান্য সময় করোনা: কাজ হারিয়ে মানুষ বুঝছে কাজের কত মর্ম

০১-০৫-২০২০, ১২:৪৮

অন্যান্য সময় ডেস্ক

fb tw
করোনা: কাজ হারিয়ে মানুষ বুঝছে কাজের কত মর্ম
মহামারী করোনা ভাইরাস সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ায় কাজ করতে পারছেন না কোটি কোটি মানুষ। এক পরিসংখ্যানে উঠে এসেছে, বহু মানুষের জন্য কাজ করার বিষয়টি বেতন পাওয়ার চেয়ে অনেক বেশি কিছু।
গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রে প্রাপ্ত বয়স্কদের মধ্যে জরিপে অংশ নেওয়া ১০ জনের মধ্যে নয়জন এবং সারাবিশ্বের ২৮টি দেশের প্রাপ্ত বয়স্কদের ৯২ শতাংশ মনে করে, জীবনে কাজের গুরুত্ব অনেক বেশি। করোনার কারণে বহু শ্রমিক তাদের পেশার মর্ম বুঝতে পেরেছেন।
দুই তৃতীয়াংশ শ্রমিক জানিয়েছেন, এতদিন তারা কেবল বেঁচে থাকার তাগিদে বেতনের জন্য নিজেদের ওপর অর্পিত দায়িত্ব পালন করতেন। কিন্তু বর্তমানে নিজেদের পেশার ওপর শ্রদ্ধা আর ভালোবাসা বেড়ে গেছে। ইপস গ্লোবাল অ্যাটিচিউড টু-ওয়ার্ড ওয়ার্ক অ্যান্ড ইমপ্লিমেন্ট মূলত এই জরিপটি চালিয়েছে।
জরিপে দেখা যায়, সারাবিশ্বে ৪৯ বছর বয়স পর্যন্ত মানুষজন কর্ম খোঁজে। তবে যুক্তরাষ্ট্রে ৫৮ বছর বয়স পর্যন্ত কর্ম খোঁজা অব্যাহত থাকে। সারাবিশ্বে গড়ে ৫৭ বছর বয়স পর্যন্ত মানুষ কাজ করে। তবে যুক্তরাষ্ট্রে গড়ে ৬১ বছর বয়স পর্যন্ত কাজ করেন মানুষজন। বিশ্বে গড়ে ৬০ বছর বয়স পর্যন্ত মানুষ কাজ করার জন্য শারীরিক এবং মানসিকভাবে ফিট থাকে। তবে যুক্তরাষ্ট্রে ৬৬ বছর বয়স পর্যন্ত মানুষ কাজ করার উপযোগী থাকে বলে জরিপে উল্লেখ করা হয়।
বিশ্বের ৯২ শতাংশ তরুণ জানিয়েছে, অনেকের জীবনে কাজ খুবই প্রয়োজন। তবে ৮ শতাংশ জানিয়েছে, কাজ তেমন গুরুত্বপূর্ণ নয়। কলম্বিয়া এবং মালয়েশিয়ার তরুণরা জানিয়েছে, তাদের জীবনে কাজের গুরুত্ব অনেক। এছাড়া, মেক্সিকো, পেরু ও আর্জেন্টিনার যুবকরাও কাজ পাগল।
সূত্র : ইপস

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

stay home stay safe
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop