আন্তর্জাতিক সময় করোনাকে নিয়ন্ত্রণে আনলেও নেপালের অর্থনীতিতে প্রভাব

২৮-০৪-২০২০, ১৭:৪১

ওমর ইনান

fb tw
করোনাকে নিয়ন্ত্রণে আনলেও নেপালের অর্থনীতিতে প্রভাব
চলতি বছর একেবারে শুরুর দিকে করোনা আক্রান্ত দেশের তালিকায় নাম আসে নেপালের। কোভিড নাইনটিন প্রতিরোধে তাৎক্ষণিক সীমানা বন্ধ করে দেয়া, লকডাউন ঘোষণার পাশাপাশি স্বাস্থ্যখাতে বেশ কিছু পদক্ষেপ নেয় দেশটি। এশিয়ার দেশগুলোতে আক্রান্ত ও মৃতের সংখ্যা হাজার ছাড়িয়ে গেলেও নেপালে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন মাত্র ৫২ জন, মৃতের সংখ্যা শূন্য। তবে এরমধ্যেই দেশটির অর্থনীতিতে দীর্ঘ লকডাউনের প্রভাব পড়তে শুরু করেছে।
গেল ২৪ জানুয়ারি প্রথমবারের মতো করোনা রোগী শনাক্তের কথা জানায় নেপাল। পরবর্তীতে হোম কোয়ারেন্টাইনের মাধ্যমে সম্পূর্ণ সুস্থ হন ওই ব্যক্তি। ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে বিমানবন্দর ও সীমানায় হেলথ ডেস্ক স্থাপন করে দেশটি। ভারত ও চীনের সঙ্গে সীমানা বন্ধের পাশাপাশি সব আন্তর্জাতিক ফ্লাইটও বাতিল করে নেপাল।
দীর্ঘ দুই মাস পর কাঠমণ্ডুতে দ্বিতীয় করোনা রোগী শনাক্ত হওয়ার পর আরো কঠোর পদক্ষেপ নেয় নেপাল সরকার। লকডাউন অমান্যকারী বেশ কয়েকজনকে আটকও করে নিরাপত্তা বাহিনী। শিক্ষার্থীদের মাঝে ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।
নেপালে বসবাসরত এক বাংলাদেশি ভিডিও বার্তায় বলেন, শুরু থেকে নেপাল সরকারের যথাযথ পদক্ষেপ এবং জণগণের সহযোগিতায় করোনা পরিস্থিতি নেপালের নিয়ন্ত্রণের মধ্যে আছে। আমরা যারা বাংলাদেশি আছি ভালো আছি।
করোনা আক্রান্তদের চিকিৎসায় দেশজুড়ে কোয়ারান্টিন সেন্টার এবং অস্থায়ী হাসপাতাল স্থাপন করেছে নেপাল। হাসপাতালের ল্যাবরেটরির সুযোগ সুবিধাও বাড়ানো হয়েছে।
এখানকার জনগণ সরকারি সিদ্ধান্ত মেনে চলে। যাদের খাদ্যসহায়তা প্রয়োজন সরকার তাদেরকে ত্রাণ দিচ্ছে। এখন পর্যন্ত ভারতসীমান্তবর্তী নেপালের দক্ষিণাঞ্চলে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। তবে ভাইরাস প্রতিরোধে সবাই ঘরে থাকার চেষ্টা করছে।
লকডাউনের কারণে করোনার প্রাদুর্ভাব থেকে রেহাই পেলেও ইতোমধ্যে দেশটির অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়তে শুরু করেছে। কর্মহীনতার পাশাপাশি দেখা দিয়েছে খাদ্য সংকট।
লকডাউনের মধ্যেই রাজধানী ছাড়তে শুরু করেছেন অনেকে। মাসব্যাপী লকডাউনে যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে উঠতে দুই বছর সময় লাগতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop